রবিবার, জুন ২৬, ২০২২

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা, কলকাতা সহ ভিজবে দক্ষিণবঙ্গ

প্রকাশ:

- Advertisement -
- Advertisement -

Kolkata times 24 : হাওয়া অফিস সূত্রের খবর আজ বিকেল থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ দক্ষিনবঙ্গে। কিছুদিন আগেই কালবৈশাখীর দেখা মিললেও ভ্যাপসা গরমে এখনও হাঁসফাঁস অবস্থা কলকাতার। দুদিন আগেই দেখা মিলেছে শিলাবৃষ্টির। তবুও গরমের পারদ বেড়ে চলেছে বঙ্গজুড়ে। বৃষ্টি থামলেই চড়তে থাকে তাপমাত্রার পারদ। এমন পরিস্থিতিতে শহরবাসীর একটাই প্রশ্ন, কবে কমবে তাপমাত্রা?

কিন্তু এ নিয়ে কোনো সঠিক উত্তর দিতে পারল না আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)।বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস থাকলেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়বেই। হাওয়া অফিস সূত্রে খবর, আজ, মঙ্গলবার কলকাতায় (Kolkata) বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। বিকেলের দিকে হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে হতে পারে বিক্ষিপ্ত শীলা বৃষ্টিও। তবে গরম কমার সম্ভাবনা কম। এদিন সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অর্থাৎ বৃষ্টি হলেও এখনো ভ্যাপসা গরম উধাও হবে না।আবহবিদরা জানাচ্ছেন, আপাতত ঝাড়খণ্ডের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরী হয়েছে। আরও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। যেটি উত্তর প্রদেশ বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। তার জেরেই হচ্ছে বৃষ্টি।আবহবিদরা জানাচ্ছেন, আপাতত ঝাড়খণ্ডের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আরও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। যেটি উত্তর প্রদেশ বিহার এবং উত্তরবঙ্গের উপরে রয়েছে। তার জেরেই হচ্ছে বৃষ্টি।এদিকে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। আগামী কাল, বুধবার থেকে উত্তরবঙ্গে আরও বাড়বে বৃষ্টির পরিমাণ আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী তিনদিন উত্তর-পূর্ব ভারতে মৌসুমী বায়ু প্রবেশ করতে চলেছে। এই মৌসুমী বায়ু কেরল, তামিলনাড়ু, কর্ণাটক ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঢুকে পড়বে। এর জেরে বুধবার থেকে অসম, মেঘালয়-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।বর্ষার আগমণের প্রতীক্ষায় বঙ্গবাসী।

- Advertisement -
spot_img

কলকাতা টাইমস ২৪ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন কলকাতা টাইমস ২৪ বাংলার ওয়েবসাইটে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

spot_img

পেজটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন
Related

বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে প্রবেশ করে বিয়ে করলেন এক যুবতী

Kolkata times 24: বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে প্রবেশ করে...

অবশেষে যাত্রা শুরু করল মিতালি এক্সপ্রেস

Kolkata times 24: আজ এন জেপী ঢাকা মিতালি এক্সপ্রেস...

বেআইনি ভাবে জমি দখলের অভিযোগ উঠল অপর্ণা সেনের বিরুদ্ধে !

Kolkata Times 24 : বোলপুরে এবার অমর্ত্য সেনের পর...