জলে ডুবে মৃত্যু ১৫ জন রোহিঙ্গা শরণার্থীর

তাপস রায়, ঢাকা: মঙ্গলবার ভোরে দক্ষিণ বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে যায়। এই ঘটনায় কমপক্ষে ১৫ জন ডুবে গিয়েছে বলে খবর। পাশাপাশি, আরও কয়েকজন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন উপকূলরক্ষী মুখপাত্র।

তিনি জানান, “বঙ্গোপসাগর পেরিয়ে মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টা করছিল তারা। মাছ ধরার ট্রলারে প্রায় ১৩০ জনকে তোলা হয়েছিল। এর মধ্যে ৭০ জনকে উদ্ধার করা হয়েছে। দুটি নৌকা ঝুঁকি নিয়ে যাত্রা শুরু করেছিল। তার মধ্যে একটি নৌকায় ছিল অতিরিক্ত লোক। তাদের মধ্যে সবাই মূলত কক্সবাজারের শরণার্থী শিবিরে ছিল। এখনও দ্বিতীয় নৌকার কোনও চিহ্ন পাওয়া যায়নি। আমরা আমাদের অভিযান চালিয়ে যাচ্ছি। নৌবাহিনী এবং উপকূলরক্ষী নৌকাগুলি সেন্ট মার্টিন দ্বীপের কাছে তল্লাশী চালাচ্ছে।” সীমান্তরক্ষী কমান্ডার ফয়সাল হাসান খান বলেন, “তারা পাচারকারীদের দ্বারা প্রতারিত হয়েছে।”

মনে করা হয়, মালয়েশিয়া রোহিঙ্গাদের জন্য অনুকূল। কারণ এটি একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। এখানে একটি বিশাল আকারের রোহিঙ্গাদের বসবাস রয়েছে। শিবিরগুলিতে রয়েছে চাকরি ও শিক্ষার জন্য কয়েকটি সুযোগ। এই কারণেই হাজার হাজার লোক দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশে পৌঁছানোর চেষ্টা করে।