প্রয়াত প্রথিতযশা সাংবাদিক ও বুদ্ধিজীবী কামাল লোহানী

0

নিজস্ব প্রতিনিধি, বাংলাদেশ: বাংলাদেশের খ্যাতিমান সাংবা‌দিক ও সাংস্কৃ‌তিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কামাল লোহানী প্রয়াত। করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় শনিবার বাংলাদেশের সময় সকাল ১০.৩০-র দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ফুসফুস ও কিডনির জটিলতা ছাড়াও হৃদরোগ ও ডায়াবেটিসের সমস্যাতেও ভুগছিলেন ৮৬ বছর বয়সী প্রবীণ এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব। শুক্রবার তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট পজেটিভ আসে। এর আগে গত ১৭ জুন সকালে শারীরিক অবস্থার অবনতি হলে রাজধানীর হেলথ এন্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁকে রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে স্থানান্তর করা হয়।

প্রথিতযশা সাংবাদিক ও সাংস্কৃ‌তিক ব্যক্তিত্ব কামাল লোহানীর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কামাল লোহানীর প্রকৃত নাম আবু নাইম মো. মোস্তফা কামাল খান লোহানী। তিনি বাংলাদেশ বেতারের পরিচালক ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬২ সালে কামাল লোহানী ছায়ানটের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতার শুরু, এরপর আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here