রাম মন্দির নির্মাণ ইস্যুতে ভারতকে আক্রমণ বাংলাদেশের

0

ঢাকা : এবার রাম মন্দির ইস্যুতে মুখ খুলল ভারতের অত্যন্ত নিকট প্রতিবেশী দেশ বাংলাদেশ। রবিবার অযোধ্যায় হতে চলা রাম মন্দিরকে কেন্দ্র করে বাংলাদেশের বিদেশ মন্ত্রী আব্দুল মোমেন বলেন ভারতের এমন কোন কাজ করা উচিত নয় যা তার প্রতিবেশী দেশের সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক ছিন্ন করবে।

বাংলাদেশ সংবাদ মাধ্যম সূত্রে খবর ভারতে নতুন রাম মন্দিরের শিলান্যাসের কারণে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার নিজের দেশেই বিরোধীপক্ষের সামনে একাধিক প্রশ্নের সম্মুখীন হতে হবে। বিদেশ মন্ত্রী মোমেন বলেন দু’দেশের উচিত নয় তাদের নিজেদের সম্পর্ককে নষ্ট করা ভারতের উচিত এমন কোন কাজ থেকে সবসময় নিজেদেরকে বিরত রাখা যা বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক কে আহত করবে। মোমেনের বক্তব্য উদ্ধৃত করে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, ”আমরা কোনভাবেই এমন কিছু বরদাস্ত করব না যা আমাদের ধর্মীয় ভাবাবেগকে বিপন্ন করে। আমি এখনো ভারতের কাছে অনুরোধ করব তারা যেন এমন কোন পথে না হাঁটে যা আমাদের সুন্দর এবং সহজ সম্পর্ককে বিপর্যস্ত করবে। এটা আমাদের দু’দেশের জন্যই সত্যি। আমাদের দুই দেশেরই এমনভাবে কাজ করা উচিত যাতে কোনো ব্যাঘাত আমরা এড়িয়ে চলতে পারি।“

গত সপ্তাহে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ফোনে কথা হওয়াকে কেন্দ্র করে জল্পনা তৈরি হয়। সংবাদ মাধ্যমে বিদেশ মন্ত্রী জানান বাংলাদেশ এবং পাকিস্তানের দুই প্রধানমন্ত্রীর কথা নেহাতই সৌজন্য ছাড়া আর কিছুই নয়। বাংলাদেশের কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে ভারত সেই অতীতের দ্বিজাতিতত্ত্ব নিয়ে কাজ করছে এবং ভারতের অভ্যন্তরীণ হলেও রাম মন্দির নির্মাণ আশেপাশের প্রতিবেশী দেশের বহু মানুষের ধর্মীয় ভাবাবেগকে আঘাত করবে।

গত সপ্তাহে পাকিস্তান দাবি করেছিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কথোপকথনে উঠে এসেছে কাশ্মীর ইস্যু। কিন্তু বাংলাদেশের বক্তব্য, করোনা পরিস্থিতি ছাড়া অন্য কোন বিষয়ে দুই রাষ্ট্রপ্রধানের কথা হয়নি। কাশ্মীর ইস্যুতে নীরবতা অবলম্বন করেছে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here