বাংলাদেশের মাটিতে পা রাখতে দেব না মোদীকে, বিস্ফোরক মন্তব্য ইসলামিক মৌলবাদী সংগঠনের

0

ঢাকা: আগামী ২৬ মার্চ দু’দিনের জন্য বাংলাদেশ সফরে যেতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের এই সফরে একঝাঁক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। জানা যাচ্ছে, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ অর্থাৎ ‘মুজিব বর্ষ’ উদযাপনের অনুষ্ঠানেই যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী। এছাড়াও ভারত এবং বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি।

পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার টেবিলে বসে, রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ এবং বিদেশমন্ত্রী একে আবদুল মোমের সঙ্গেও বৈঠক সারবেন মোদী। তবে এই প্রধানমন্ত্রীর আগমনের কথা বাংলাদেশবাসীর কাছে পৌঁছাতেই তা নিয়ে রীতিমতো বিক্ষোভ শুরু হয়েছে দেশে। ইসলামিক মৌলবাদী সংগঠনগুলি হুঁশিয়ারি দিয়েছে, তারা কোনোমতেই মোদীকে বাংলাদেশে প্রবেশ করতে দেবেন না। ইতিমধ্যেই গতকাল প্রধানমন্ত্রীর সফরের বিরোধিতায় রাজধানী ঢাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ইসলামিক দলগুলি। যদিও পুলিশি তৎপরতায় কোনও হিংসাত্মক ঘটনা ঘটেনি এই কর্মসূচিতে।

তবে বাংলাদেশ প্রশাসনের আশঙ্কা, প্রধানমন্ত্রীর সফরে সাম্প্রদায়িক হিংসাকে উস্কে দিতে চাইছে মৌলবাদী দলগুলি। একারণেই দু’টি সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ তৈরি করার চেষ্টা করছে তারা। প্রসঙ্গত, ২০১৫ সালে শেষবার বাংলাদেশে গিয়েছিলেন মোদী। তারপর থেকে একাধিকবার হাসিনার সঙ্গে ভার্চুয়ালি আলাপচারিতা সেরেছেন। তবে গত বছর করোনাভাইরাস প্রকোপ শুরুর পর এটাই হতে চলেছে মোদীর প্রথম বিদেশ সফর।