সুইডেনের সঙ্গে বাণিজ্যিক জোটের প্রস্তাব রেলমন্ত্রীর

0

স্টকহোম: “ভারত-সুইডেনের অর্থনৈতিক গাঁটবন্ধন দুই দেশের ক্ষেত্রেই লাভজনক হবে”,বললেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়েল। ভারত-সুইডেনের ১৯ তম বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়েল সুইডিশ কোম্পানিগুলিকে ভারতে বিনিয়োগ করার প্রস্তাব দেন।

বুধবার সুইডেনের ফরেন ট্রেড মিনিস্টার অ্যানা হলবারগের সঙ্গে দুই দেশের অর্থনীতি, শিল্প এবং বৈজ্ঞানিক কার্যকলাপের উন্নতির বিষয়ে বৈঠক করেন তিনি। এর মাধ্যমে ভারতে বিনিয়োগকারী সুইডিশ সংস্থাগুলির সমস্যারও দূরীকরণ সম্ভব বলে মনে করা হচ্ছে।

সুইডেনের লগ্নিকারী সংস্থাগুলি ভারতে বিনিয়োগ করার জন্য অধির আগ্রহে অপেক্ষা করছে বলে বৈঠকের পর জানান এক আধিকারিক। হলবারগ জানিয়েছেন, সুইডেনের বাণিজ্যিক সংস্থাগুলি ভারতে এলে দুটি দেশকেই অর্থনৈতিকভাবে আরও মজবুত করা সম্ভব হবে। অন্যদিকে, বিনিয়োগকারী হিসেবে ভারতের অংশগ্রহণ করাকেও সাধুবাদ জানিয়েছে সুইডেন।

এছাড়াও, মৌ চুক্তির অন্তর্গত স্বাস্থ্য, সুরক্ষা, রেল এবং নগরন্নয়নের ক্ষেত্রেও দুই দেশের এই গাঁটবন্ধন অনেক সহযোগিতা করবে বলে জানান পীযূষ গয়াল। ভারতের রেল, সড়ক, হাইওয়ে, স্মার্ট সিটি এছাড়াও স্বাস্থ্যক্ষেত্রে ভারতের উজ্জ্বল সম্ভাবনার কথা উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সুইডিশ কোম্পানিগুলি ভারতের পাশে থাকলে এবং ভারতের বাণিজ্যক্ষেত্রে অংশগ্রহণ করলে সেটি লাভজনক হবে। এছাড়াও, বাণিজ্য এবং রপ্তানির জন্য সুইডিশ সংস্থাগুলিকে ভারতে আসার অঙ্গীকার করেন পীযূষ গয়াল।