কালো সোমবার: কয়েক মিনিটেই ডুবল বিনিয়োগকারীদের ৬.২৫ লক্ষ কোটি টাকা

0

নয়াদিল্লি: দেশের অর্থনৈতিক অবস্থা প্রথম থেকেই খারাপ ছিল। কিন্তু করোনা ভাইরাস এই পরিস্থিতিকে আরও খারাপ করে দিয়েছে। গত শুক্রবার যখন শেয়ার মার্কেট বন্ধ হয়েছিল সেদিন লগ্নিকারীদের কয়েক লক্ষ কোটি টাকার ক্ষতি হয়। সোমবারও ফের একবার এমনই অবস্থা হল শেয়ার মার্কেটের। এইদিনটি শেয়ার মার্কেটের ‘কালো সোমবার’ হিসাবে পরিগণিত হয়। কয়েক মিনিটে লগ্নিকারীদের ৬.২৫ লক্ষ কোটি টাকা ডুবে যায় এদিন।

সোমবার খোলার সাথে সাথে পতনের মুখে পড়ে দেশের শেয়ারবাজার। সেনসেক্স ১০০০ পয়েন্ট কমে ৩৩,১০৩.২৪-এ এবং নিফটি ৩৬৭ পয়েন্ট পড়ে ৯,৫৮৭.৮০-এ এসে নামে।

করোনার ভাইরাসের আতঙ্কে ৩১ মার্চ অবধি দেশের বিভিন্ন রাজ্যে সিনেমা হল এবং মাল্টিপ্লেক্স বন্ধ রাখা হচ্ছে। এর প্রভাব মাল্টিপ্লেক্সের শেয়ার পড়েছে। সোমবার মাল্টিপ্লেক্স পরিচালিত সংস্থাগুলির শেয়ার ১৯ শতাংশ কমেছে।

সোমবার সকালে বিনিয়োগকারীরা হ্রাসের কারণে ৬.২৫ লক্ষ কোটি টাকা লোকসান করেছেন। করোনার বিস্ময়ের কারণে বিএসই-তালিকাভুক্ত সংস্থাগুলির বাজার মূলধন ৬,২৫,৫০১.৮ কোটি টাকা থেকে কমে ১,২৩,৭৪১.০২ কোটি টাকায় এসে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে করোনা ভাইরাসের কারণে সেনসেক্সের শীর্ষ দশ সংস্থার বাজার মূলধন ৪,২২,৩৯৩.৪৪ কোটি টাকা কমেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে টাটা কনসালটেন্সি সার্ভিসেস এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।