EMI-তে স্থগিতাদেশ RBI-এর, জেনে নিন EMI প্রদানের ক্ষেত্রে কি কি পদক্ষেপ নিল কেন্দ্র

0

নয়াদিল্লি: দেশজুড়ে কোভিড-১৯-এর প্রভাব এবং লকডাউন চলার মধ্যেই শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সমস্ত অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলিকে তিন মাসের জন্য EMI স্থগিত রাখার নির্দেশ দিয়েছে।

যার জেরে সমস্ত ব্যাঙ্ক তাদের গ্রাহকদের কাছ থেকে এই তিন মাসের কোনোরকম EMI কাটবে না। আর EMI না দেওয়ার ফলে গ্রাহকদের ক্রেডিট স্কোরে উপরও তার প্রভাব পড়বে না।

নীচে আপনাদের সুবিধার্থে বেশি কিছু প্রশ্নের উত্তর দেওয়া হল –

প্র: আমার EMI এখনও বাকি আছে। তাহলে কি আমার অ্যাকাউন্ট থেকে এখন টাকা কাটা হবে না?

উ: আরবিআই জানিয়েছে যে, তারা ব্যাঙ্কগুলিকে কেবল এই স্থগিতাকরণের বিষয়ে জানিয়েছে। এটা এক একটি ব্যাঙ্কের উপর নির্ভর করে যে তারা EMI-গুলিকে স্থগিত করবে না করবে না। আর স্থগিত করলেও তা কতদিনের জন্য করবে।

এ বিষয়ে, SBI প্রধান রজনীশ কুমার জানিয়েছেন মেয়াদী ঋণের সমস্ত ইএমআই বাতিল করা হয়েছে। তবে সমস্ত গ্রাহকের ইএমআই স্বয়ংক্রিয়ভাবে পিছিয়ে গিয়েছে নাকি ব্যক্তি বিশেষে গ্রাহকদের EMI পরিবর্তন হবে সে বিষয়ে আরবিআই নির্দেশিকা সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।

প্র: EMI না দিলে কি সেটা আমার ক্রেডিট স্কোরের উপর প্রভাব ফেলবে?

উ: না, একেবারেই না।

প্র: কোন কোন ব্যাঙ্কগুলি এর অন্যথা করতে পারে?

উ: সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক (আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক, ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্ক এবং স্থানীয় অঞ্চল ব্যাঙ্ক সহ), সমবায় ব্যাঙ্ক, সর্বভারতীয় আর্থিক প্রতিষ্ঠান এবং NBFCগুলি (হাউজিং ফিনান্স সংস্থা এবং ক্ষুদ্র-আর্থিক সংস্থা) স্থগিতাদেশ বাড়িয়ে দিতে পারে।

প্র: এটি কি EMI-এর ছাড় নাকি EMI মুলতুবি?

উ: এটি মকুব নয়, বরং মুলতুবি বা বিলম্ব। আরবিআই সুপারিশ করেছে যে ঋণ পরিশোধের সময়সূচি এবং পরবর্তী ঋণ প্রদানের তারিখের পাশাপাশি এ জাতীয় ঋণের বকেয়া অর্থ ৩ মাসের মধ্যে বোর্ডে স্থানান্তরিত করা যেতে পারে।

প্র: এর মানে কি আমাকে তিনটে EMI-ই জুন মাসে দিতে হবে?

উ: আরবিআইয়ের বিবৃতি অনুসারে টেনর স্থানান্তরিত হতে পারে। যার অর্থ: লোনটি যে তারিখ শেষ হতো তার থেকে তিন মাস অতিরিক্ত সময় এগিয়ে যেতে পারে। তবে আরবিআই এ সম্পর্কে নির্দেশিকা জারি করার পরে সম্পূর্ণ স্পষ্টতা পাওয়া যাবে।

প্র: এই স্থগিতাদেশ প্রিন্সিপাল এবং ইন্টারেস্ট উভয়ই কভার করে?

উ: হ্যাঁ করে। তিন মাসের জন্য বকেয়া অর্থ প্রদান এবং সুদ সহ আপনার পুরো ইএমআইয়ের অর্থ প্রদান থেকে আপনাকে অব্যাহতি দেওয়া হবে। এটি ২০২০ সালের ১ মার্চ হিসাবে বকেয়া সমস্ত ঋণের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

প্র: কোন কোন ধরণের ঋণ স্থগিত করে?

উ: আরবিআইয়ের নীতিমালার বিবৃতিতে স্পষ্টভাবে মেয়াদী ঋণের কথা উল্লেখ করা হয়েছে। যার মধ্যে হোম লোন, ব্যক্তিগত লোন, শিক্ষা লোন, অটো এবং নির্দিষ্ট মেয়াদযুক্ত কোনও লোন অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে রয়েছে কনজিউমার ডিউরাবেল লোন, যেমন মোবাইল, ফ্রিজ, টিভি ইত্যাদির EMI.প্র: স্থগিতকরণ ক্রেডিট কার্ডের পেমেন্টগুলি কভার করে?

উ: যেহেতু ক্রেডিট কার্ডগুলিকে রিভলভিং ঋণ হিসাবে আখ্যা দেওয়া হয় এবং মেয়াদী ঋণ নয়, তাই সেগুলি স্থগিতের আওতায় আসে না।

প্র: স্থগিত ঋণ ক্রেডিট কার্ডে নেওয়া হয়?

উ: এই বিষয়টি স্পষ্ট নয়। আরবিআইয়ের দিকনির্দেশনাগুলি এ বিষয়ে স্পষ্টতা দেবে বলে আশা করা হচ্ছে।

প্র: আমি একটি কারখানা স্থাপনের জন্য একটি প্রকল্প ঋণ নিয়েছি। আমি কি আমার EMI দিতে পারি না?

উ: মেয়াদী ঋণ হিসাবে শ্রেণিবদ্ধ সমস্ত ঋণে স্থগিতের অনুমতি দেওয়া হয়েছে। এ সম্পর্কে আরও স্পষ্টতা পেতে আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে হতে পারে।

প্র: আরবিআই ব্যবসার জন্য কী ঘোষণা করেছে?

উ: আরবিআই ব্যবসার দ্বারা গৃহীত সমস্ত কার্যনির্বাহী মূলধনের ঋণের সুদ প্রদানের জন্য মুলতবি মঞ্জুর করেছে। ২০২০ সালের ১ মার্চ তারিখে বকেয়া সমস্ত কার্যনির্বাহী মূলধনের সুবিধার্থে এটি প্রযোজ্য হবে। এই সময়ের জন্য সঞ্চিত সুদের বিলম্বের মেয়াদ শেষ হওয়ার পরে প্রদান করা হবে। মোরেটরিয়াম/ মুলতুবি ঋণ চুক্তির শর্তাবলী পরিবর্তন হিসাবে বিবেচিত হবে না এবং সম্পত্তির শ্রেণিবদ্ধকরণ হ্রাস পাবে না।