অর্থনীতির হাল সামলাতে কাটছাঁট বন্ধ রেপো রেটে, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

0

পায়েল ভড়, কলকাতা : করোনা আবহতে ভারত তথা গোটা বিশ্বের অর্থনীতির অবস্থা খুবই শোচনীয়। চারিদিকে বন্ধ কাজকর্ম, ফলে বন্ধ উপার্জনের উৎস। তাই এই সময়ে বেশি করে নগদ প্রবাহ বাড়াতে ও অর্থনীতিকে সচল করতে এর আগে বেশ কয়েক দফা রেপো রেট কমিয়েছিল আরবিআই। তবে এবার আর তা করল না আরবিআই। এর আগের বার আর্থিক নীতি কমিটির বৈঠকে ৪০ বেসিস পয়েন্ট কমিয়ে রেপোরেট কমিয়ে আনা হয়েছিল ৪ শতাংশে। এবারের বৈঠকে আরবিআই-এর তরফে রেপোরেটকে সেই একই হারে বহাল রাখারই সিদ্ধান্ত নেওয়া হল।

রেপো রেট হল রিজার্ভ ব্যাঙ্ক অন্যান্য ব্যাঙ্ক অর্থাৎ বানিজ্যিক ব্যাঙ্ককে যে হারে ঋণ দেয়। এদিন, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের মতে, দেশের গড় অর্থনৈতিক বৃদ্ধি অর্থাৎ জিডিপির অবস্থাও খুব একটা ভালো নয়। আরবিআইয়ের গভর্নর জানিয়েছেন যে মূল জিডিপি প্রথম প্রান্তিকে খুবই প্রান্তিক অবস্থায় থাকবে। তিনি বলেন যে ২০২১-২২ সালেও জিডিপির অবস্থায় খুব বেশি পরিবর্তন আসবে না। পাশাপাশি ভারতে যেভাবে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় আরবিআই প্রধানকে। শক্তিকান্ত দাস বলেন, করোনার ফলে সারা বিশ্বেই অর্থনৈতিক গতি হ্রাস পেয়েছে। পাশাপাশি এই সময়ে, কোভিড -১৯ কে রুখতে যে লকডাউন করা হচ্ছে তার ফলেও ভারতে অর্থনৈতিক বৃদ্ধির সম্ভাবনা ক্রমশই কমে যাচ্ছে।

এদিন শেষ হয় আরবিআই-এর ২৪তম অর্থনৈতিক নীতি কমিটির বৈঠক। তিন দিনের এই বৈঠকের পর রেপো রেট অপরিবর্তিত রাখার ঘোষণা করা হয়। এই বিষয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন যে, অনেক আলাপ আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এবার রেপো রেটে কোনও পরিবর্তন করা হবে না।