রুপোলী পর্দায় অন্য রূপে ফিরছে পথের পাঁচালির অপু

0

শ্রেয়া ব্যানার্জী, কলকাতাঃ শৈশবের সারল্য আর গ্রাম্যজীবনের মিশেলে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত ‘পথের পাঁচালি’-র অপু-দুর্গা আবারও ফিরে আসতে চলেছে রুপোলী পর্দায়। যদিও এর আগে সত্যজিৎ রায় এর পরিচালনায় পথের পাঁচালি এর অপু-দুর্গা আগেই সিনেমাপ্রেমী বাঙালির মন ছুঁয়ে গেছে। কিন্তু এবার তারা ফিরে আসতে চলেছে সম্পূর্ণ অন্য রূপে। অনেকটা এরকম ইঙ্গিত পাওয়া গেল শুভ্রজিত মিত্র পরিচালিত  ‘অভিযাত্রিক’এর টিজার দেখে।

সত্যজিৎ রায় ১৯৫৯ সালে অপুর সংসার সিনেমাটি ঠিক যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই শুরু হতে চলেছে ‘অভিযাত্রিক’। সিনেমার টিজারে দেখা গিয়েছে, অপু-দুর্গার সেই রেলগাড়ি দেখতে যাওয়ার বিখ্যাত ডায়লগ শেষ হওয়ার পরেই পরিণত বয়সের অপুর সাথে কথোপকথন হচ্ছে তার ছেলে কাজলের। অপু তার ছেলে কাজলকে দেশের বাড়ি নিশ্চিন্দিপুরে যাওয়ার কথা বলছে এবং এখানেই টিজার শেষ। টিজার দেখে অনেকেই ধারনা করছেন, বিভূতিভূষণের ‘অপরাজিত’ উপন্যাসের শেষটুকু নিয়েই হতে চলেছে এই সিনেমা।

শনিবার মুক্তি পেয়েছে ছবির টিজার। টিজারে সাদা কালো পেন্সিল স্কেচে আঁকা কয়েকটি ছবিও দেখা গিয়েছে। যা স্বাভাবিক ভাবেই যে কোনও বাঙালিকে নিয়ে যাবে অপূর্ব এক নস্টালজিক জগতে। ছবিতে অপুর ভূমিকায় দেখা যাবে অর্জুন চক্রবর্তীকে।

অন্যান্য চরিত্রে দেখা মিলবে, দিতিপ্রিয়া রায়, অর্পিতা চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, তনুশ্রী শঙ্কর, শ্রিলেখা মিত্র এবং অপুর ছেলে কাজলের চরিত্রে দেখা যাবে আয়ুষ্মান মুখোপাধ্যায় কে।