তারুণ্যকে প্রাধান্য বঙ্গ বামের, ঐশীকে সামনে রেখে লড়াইয়ের প্রস্তুতি

0

কলকাতা: মূলত বয়স্কদের দল হিসেবেই বাংলায় বর্তমানে প্রভাব ফেলতে পারছে না বামফ্রন্ট, অন্যদিকে বাম-অধ্যুষিত ছাত্র দলগুলির তরুণ নেতা-নেত্রীরাই কার্যত দেশে পথ দেখাচ্ছে বামেদের। আর সেই কারণে এবার যুবাদের উপর ভরসা রাখতে চলেছে বামফ্রন্ট নেতৃত্বের। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষকে সামনে রেখে লড়াইয়ের প্রস্তুতি শুরু করেছে বামেরা।

আগামী ১৩ ফেব্রুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয়ে একটি সভায় অংশ নেবেন ঐশী। আর সেই দিন ফ্যাসিবাদের বিরুদ্ধে ছাত্র-যুবদের ডাকা নাগরিক মিছিলে কলেজ স্ট্রিট থেকে শ্যামবাজার পর্যন্ত হাঁটবেন ঐশী। পাশাপাশি ১৪ ফেব্রুয়ারি হাওড়ায় মিছিল হবে তাকে নিয়ে। আর ১৩ তারিখে বামফ্রন্টের কর্মসূচী রয়েছে কেন্দ্রীয় বাজেট ও কৃষিনীতির বিরুদ্ধে। এই পরিপ্রেক্ষিতে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানিয়েছেন, ঐশীর মিছিলকে প্রাধান্য দিয়েই গ্রামবাংলায় তাদের এই লড়াই চলবে।

৫ জানুয়ারিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কিছু দুষ্কৃতী এসে হামলা চালান। তাতে আহত হন বিশ্ববিদ্যালয়ের সভানেত্রী ঐশী ঘোষ। এই হামলার পর প্রথমবারের জন্য বাংলায় আসছেন ঐশী। এই দুই দিনে ভোটমুখী দুই বিশ্ববিদ্যালয় যাদবপুর ও প্রেসিডেন্সির পড়ুয়াদের জন্য সভায় যাওয়ার কথা হয় তার। যাদবপুরের প্রথা মেনে ভোটের আগে সভা হবে ক্যাম্পাসের বাইরে। দুই দিনের নানা কর্মসূচির ফাঁকে পার্ক সার্কাসের অবস্থানের মতো কিছু নাগরিক প্রতিবাদেও সংহতি জানাতে যাওয়ার কথা দুর্গাপুরের ঐশীর।