কেন্দ্র সরকারের চাকরিতে চাওয়া হচ্ছে গুজরাটি, সবক্ষেত্রেই বঞ্চিত বাংলা

0

কলকাতা: দেশজুড়ে ক্রমশই বাড়ছে বেকারত্ব। পাশাপাশি বাংলার সরকারি প্রতিষ্ঠানগুলো ধুঁকছে। কলেজ, ইউনিভার্সিটি থেকে উচ্চশিক্ষা লাভ করেও চাকরি পাচ্ছে না হাজার হাজার যুবক-যুবতী। রাজ্যসরকার এই নিয়ে মাথা ঘামায়না বলে অভিযোগ তাঁদের। সরকারি প্রতিষ্ঠানে বাংলার যুবক-যুবতীদের চাকরি দেওয়ার পরিবর্তে অভিনব ব্যবসার খোঁজ দেওয়া হচ্ছে বলে বিদ্রুপ শোনা যায় কলেজ ক্যান্টিন থেকে পাড়ার মোড়ে।

এরই মধ্যে সামনে এল এক বিস্ফোরক তথ্য। বাংলা ও বাঙালির স্বার্থরক্ষার কান্ডারি বাংলাপক্ষ প্রকাশ করেছে এক চাঞ্চল্যকর তথ্য। যেখানে দেখা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারের চাকরীর বিজ্ঞাপনে চাওয়া হচ্ছে শুধুমাত্র গুজরাটি ছেলেমেয়েদের। এই নিয়েই শুরু হয়েছে বিতর্ক। কেন্দ্র সরকারের চাকরীর উপর দেশের প্রতিটি অঞ্চলের যোগ্য প্রার্থীদের অধিকার রয়েছে।

তবে নিয়োগের ক্ষেত্রে এইভাবে ভেদাভেদ করাকে কোনোভাবেই মেনে নেওয়া যায় না বলে দাবি বাংলাপক্ষের। পাশাপাশি, পশ্চিমবঙ্গেও সরকারি চাকরি দিতে ব্যর্থ হচ্ছে রাজ্য সরকার। অন্যদিকে, হিন্দি-উর্দুভাষীদের ভিড় বাড়ছে রাজ্যে। এই পরিস্থিতিতে বাংলার যুবক-যুবতীরা কেন্দ্র এবং রাজ্য দুই দিক থেকেই বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ উঠছে। এখন প্রশ্ন উঠছে, এইভাবে চাকরিক্ষেত্রে ভাগাভাগি শুরু হয়ে গেলে বাংলার ছেলেমেয়েরা যাবে কোথায়?