এখনও কলকাতার বুকে পেতে পারেন এক টাকার সিঙ্গারা

0

কলকাতা: সন্ধ্যাকালীন আড্ডা হোক বা কাজের ফাঁকে অবসর যাপন, বাঙালি আড্ডাতে ‘চা এর সাথে টা’ না হলে ঠিক জমেনা। আর সেই ‘টা’ এর জায়গায় যদি থাকে গরম গরম সিঙ্গারা তাহলে তো আর কথাই নেই। আর সেই সিঙ্গারা যদি পাওয়া যায় মাত্র এক টাকায়? এই দুর্মূল্যের বাজারে কথাটা শুনতে সত্যিই অবাস্তব মনে হয়।

কিন্তু এই এক টাকার সিঙ্গারা কিন্তু এখনও মেলে তিলোত্তমার বুকেই। বেলঘরিয়ার নীলগঞ্জ রোডে ‘মা কালী মিষ্টান্ন ভান্ডারে’ প্রতিদিন সন্ধ্যে বেলা বিক্রি হয় এই এক টাকার সিঙ্গারা। এই মুহূর্তের আকাশ ছোঁয়া দ্রব্যমূল্যের বাজারে কি করে এটা সম্ভব সেটাও জানিয়েছেন দোকানের এক কর্মচারী। তার মতে ‘তিরিশ বছরের ঐতিহ্য’ ধরে রাখার জন্যই এই দাম এখনও একই রাখা হয়েছে।

তবে প্রতিদিন সীমিত পরিমাণে বানানো হয় এই সিঙ্গারা। আর ক্রেতাদের সংখ্যাও থাকে অনেক। ফলে বিকেল পাঁচটা থেকে ছটা পর্যন্ত দোকানে ভিড় উপচে পরে। কিন্তু দাম শুনে অনেকেরই মাথায় আসতে পারে স্বাদের কথা। তবে দাম যতই কম হোক না কেন স্বাদের দিক থেকে একদমই হতাশ হন না ‘মা কালী মিষ্টান্ন ভান্ডারের’ ক্রেতারা।

কলকাতার বুকে এই দোকানের এক টাকার সিঙ্গারা খেতে তাহলে একবার চলে ঘুরে আসাই যেতে পারে বেলঘরিয়ার নীলগঞ্জ রোডে। তবে সীমিত স্টকের এই সিঙ্গারা পেতে হলে দোকানে পৌঁছোতে হবে বিকেল চারটের মধ্যেই।