যদি রাজ্য সরকার না দেয় তাহলে ভিনরাজ্যে আটকদের ফেরানোর খরচ কংগ্রেস বহন করবে: মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে জানালেন আব্দুল মান্নান

0

কলকাতা: কেন্দ্রীয় সরকার ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিকদের ফিরিয়ে আনতে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। কিন্তু ফিরিয়ে আনার জন্য কেন্দ্র রাজ্যের থেকে ১৫% ট্রেন ভাড়ার দাবি জানিয়েছে। এই বিষয়ে কংগ্রেসের বিরোধী দলনেতা আব্দুল মান্নান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লেখেন। তিনি বলেন, লকডাউন সরকার করেছিল এরফলে আটকে পড়া গরিব রুজি রুটি হীন মানুষগুলোকে ফেরানোর দায়িত্বও সরকারের, কিন্তু সরকার তাদের ফেরানোয় পয়সা নিচ্ছে।”

তিনি বলেন রাজ্য সরকার ভিনরাজ্যে আটকদের ফিরিয়ে আনার খরচ বহন না করলেও কংগ্রেস করবে খরচ। তিনি চিঠিতে লেখেন, “আজ সভানেত্রী সোনিয়া গান্ধী দেশের এই দুর্দিনে ঘোষণা করেছেন, যদি সরকার না দেয় তাহলে এই মানুষদের ফেরানোর খরচ কংগ্রেস বহন করবে।  সরকারে থাকুক আর নাই থাকুক ভারতবর্ষের মানুষের পাশে কংগ্রেস সব সময় ছিল, আছে, থাকবে। ভারতবর্ষের রেল প্রতিদিন ২.৫। কোটি মানুষকে এক জায়গা থেকে আরেক জায়গা নিয়ে যেতে পারে, পরিযায়ীদের ফেরানো রেলের পক্ষে বড় কথা না, টাকা আমরা দেব, কংগ্রেস দেবে।”

এরই সঙ্গে তিনি চিঠিতে লেখেন যে মানবতার উর্দ্ধে কোনো রাজনীতি নয়। “আগে মানুষের পাশে থাকুন, মানবিক ভাবে তাদের সাহায্য করুন, তারপর রাজনীতি করবেন।” অন্যদিকে ভিনরাজ্যে আটকদের ফেরার সময় তাদের বাধা দিচ্ছে সীমান্তের প্রশাসনিক কর্মীরা। আব্দুল মান্নান জানান তিনি এই বিষয়ে আসানসোল দুর্গাপুর সীমান্তের সিপির সুখেশ জৈনের সাথে কথা বলেছেন। সিপি বলেন, বিষয়টি দ্রুতই মিটে যাবে।