বুধবার থেকে দক্ষিণবঙ্গে চালু হচ্ছে এসবিএসটিসির বাস

0

কলকাতা: দেশ লকডাউন থাকলেও নিয়ম মেনে ও সুরক্ষা বজায় রেখে কলকাতায় বাস চালানোর অনুমতি দিয়েছিল রাজ্য সরকার। সেই মতো একটি বাসে ২০ জন যাত্রী নিয়ে চালু হয়েছে বাস পরিষেবা। তবে এবার আগামী বুধবার অর্থাৎ ২৭ মে থেকে দক্ষিণবঙ্গে বাস চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এসবিএসটিসি)।

দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রায় ৭৫০টি বাস চালানো হবে। নিয়ম মেনে ড্রাইভার ও যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে সরকারি নির্দেশ অনুসরন করে ভোর পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত বাস চালাবে এসবিএসটিসি। এসবিএসটিসির ম্যানেজিং ডিরেক্টর গোদালা কিরণ কুমার জানিয়েছেন, “২৭ তারিখ থেকে আমরা সমস্ত রুটে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছি। প্রতিদিন গড়ে প্রায় ৭৫০ বাস চালানোর চেষ্টা করা হবে। সরকারি নিয়ম মেনে বাসের আসন সংখ্যার ৫০ শতাংশ যাত্রী নেওয়া হবে।”

এসবিএসটিসি বাস চললেও মিনিবাস চালু হচ্ছে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন বাস মালিকরা। বাস চালানো হয়েও প্রতিদিন বাসগুলিকে ডিপোতে স্যানিটাইজ করা হবে। একটি মনিটারিং কমিটি গঠন করা হয়েছে এই কাজের জন্য। পাশাপাশি চালক ও কন্ডাক্টরদের সুরক্ষার জন্য পিপিই কিট, মাস্ক ও গ্লাভসের ব্যবস্থা করা হয়েছে। অর্ধেক লোক নিয়ে চালানো হবে বাস। আগামী বুধবার থেকে কলকাতা-আসানসোল রুটে ভলভো বাস সার্ভিস চালু হওয়ার কথা। তবে বাস নির্দিষ্ট স্টপেযে থামবে। সেখানে থেকে বাড়ি ফেরার ব্যবস্থা যাত্রীদের নিজেকেই করে নিতে হবে।