মালিকদের সাফ দাবি ভাড়া বৃদ্ধি না করলে সোমবার থেকে চলবে না বেসরকারি বাস ও মিনিবাস

0

কলকাতা: ১ জুন থেকে মন্দির মসজিদ সহ বিভিন্ন ধর্মীয় স্থানগুলি খুলে দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে কলকাতায় সরকারি বাসের পাশাপাশি বেসরকারি বাস চলার কথা ছিল। কিন্তু বেঁকে বসেছেন বাস মালিকরা। তাঁদের দাবি বাস ভাড়া বৃদ্ধি করতে হবে পুরানো ভাড়াতে বাস রাস্তায় নামানো অসম্ভব। ভাড়া বৃদ্ধি করা না হলে তাই কাল থেকে বেসরকারি বাসের পাশাপাশি ১ জুন থেকে রাস্তায় নামছে না মিনিবাসও।

চতুর্থ দফার লকডাউন চলাকালীন গ্রিন জোনে মুখ্যমন্ত্রীর নির্দেশে সরকারি বাস চালু হলেও রাস্তায় দেখা যায়নি কোনও বেসরকারি বাস ও মিনিবাস। আগে সামাজিক দূরত্ব মেনে চলার জন্য বাসে মাত্র ২০ জন নিয়ে বাস চালানোর নির্দেশ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নিয়ম মেনেই কলকাতার রাস্তায় চলছিল সরকারি বাস। তবে মুখ্যমন্ত্রী কলকাতায় বাস চলার ক্ষেত্রে ছাড় দেওয়ার কথা ঘোষণা করে জানিয়েছিলেন, বাসে যতগুলি আসন আছে তত সংখ্যক যাত্রী নিয়ে চালানো যাবে।

রবিবার এই নিয়ে বৈঠক ছিল বাস মালিকদের। বাস মালিকরা স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন ভাড়া না বৃদ্ধি করলে রাস্তায় নামবে না কোনও বেসরকারি বাস ও মিনিবাস। এত কম সংখ্যক যাত্রী নিয়ে বাস চালালে লাভ তো হবেই না বরং ক্ষতি বেশী হবে। তাই বাস ভাড়া বৃদ্ধি না করলে রাস্তায় বাস নামানো অসম্ভব সাফ জানিয়েছেন বাস মালিকরা। বাস চালানো হলে বাসের ভাড়া কি হবে তার সমস্ত সিদ্ধান্তের ভার বাস মালিকরা ছেড়েছেন মুখ্যমন্ত্রীর নির্দেশে।

এখন মুখ্যমন্ত্রী কি নির্দেশ সেই দিকেই তাকিয়ে বাস মালিকরা। অন্য দিকে বাস ভাড়া বৃদ্ধি করা হলে সাধারণ মানুষ সমস্যার মুখে পরবে সেই দিকেও নজর দিতে হবে। চতুর্থ দফার লকডাউন শিথিল করার পর বাস চালানোর নির্দেশ দিলেও শহরে বাস চালানো নিয়ে হাজির হয়েছে একাধিক সমস্যা। সব কিছুর উপায় এখন মুখ্যমন্ত্রীর হাতে।