করোনা আবহে মাস্ক নিয়েও বাংলায় চলছে রাজনীতি

0

কলকাতা: করোনা নিয়ে রাজ্য তথা দেশ যখন সঙ্কটে সেই পরিস্থিতিতেও রাজনীতি করে গিয়েছে প্রায় সবকটি রাজনৈতিক দলই। করোনার সময়কেই কাজে লাগিয়ে বাংলার রাজনৈতিক দলগুলি নির্বাচনের লড়াইয়ে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ কোনো মতেই ছাড়ছে না। বলা বাহুল্য, করোনা প্রতিরোধ করতে ব্যবহার করা মাস্কেও চলছে রাজনীতি। তৃণমূল থেকে শুরু করে বিজেপি সব রাজনৈতিক দলগুলির নেতারা বক্তব্য রাখার সময় যে মাস্ক ব্যবহার করছেন তাতেও রয়েছে রাজনৈতিক প্রতীক।

মাস্কের মাধ্যমেও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার প্রতি তার ভালোবাসা দেখাচ্ছেন। তাঁর মাস্কে রয়েছে বাংলার মানচিত্র এবং শাড়ির পাড়ের রঙের মাস্কে লেখা রয়েছে “মা”। সকলেরই জানা তৃণমূল কংগ্রেসের স্লোগান “মা মাটি মনুষ”। যার প্রথম শব্দই “মা”। মাস্কের এই রাজনীতিতে বিজেপিও খুব বেশি পিছিয়ে নেই। পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষকেও পদ্মের প্রতীকযুক্ত গেরুয়া মাস্ক পড়তে দেখা গিয়েছে। দিলীপের এই মাস্ক পড়াকে কটাক্ষ করেছিলেন তৃণমূল নেতা এবং মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়। তিনি বলেছিলেন যে গেরুয়া মাস্ক রাজনীতিতে সাহায্য করবে না বিজেপিকে।

কিন্তু শোভন দেব বিজেপিকে কটাক্ষ করলেও মুখ্যমন্ত্রী নিজেই তো ‘তৃণমূলের মাস্ক’ পড়ে রয়েছেন। যদিও বিজেপি তাদের মাস্কের উপর দলীয় প্রতীক নিয়ে রাজনৈতিক কিছু খুঁজে পাচ্ছে না। বিজেপির জাতীয় সম্পাদক রাহুল সিনহা বলেছেন, “তৃণমূল করোনার বিরুদ্ধে লড়াই করছে না, তারা পশ্চিমবঙ্গে বিজেপির সাথে লড়াই করছে। তারা তাদের মাস্কগুলিতে প্রতীক যুক্ত করে নিজেদের রক্ষার চেষ্টা করছে। এমনকি অবাক হওয়ার কিছু থাকবে না যদি দেখা যায় মাস্কগুলিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি লাগানো।”

তিনি আরও বলেন, “এতে কোনও রাজনৈতিক কৌশল নেই। কিছু দলীয় কর্মীরা মাস্কের উপরে পদ্মফুল যোগ করেছেন তবে বিজেপি কোথাও লেখা নেই। পদ্ম আমাদের জাতীয় ফুল। কেন জাতীয় ফুল নিয়ে তাদের সমস্যা আছে? গেরুয়া হল আমাদের জাতির পরিচয়। কেন তারা গেরুয়া রঙ দেখে এত ভয় পাচ্ছেন? তারা সবুজ বা লাল থেকে ভয় পান না তবে তাদের গেরুয়া রঙ নিয়ে সমস্যা রয়েছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here