১ জুলাই কলকাতায় চলবে কি মেট্রো? আজ নবান্নের বৈঠকে নেওয়া হবে সিদ্ধান্ত

0

কলকাতা: ২৫ মার্চ থেকে দেশ লকডাউন হওয়ার পরই বন্ধ করে দেওয়া হয়েছিল সমস্ত রকম যাত্রী পরিষেবা। প্রায় তিন মাস বন্ধ রয়েছে মেট্রো রেল পরিষেবা। তবে শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন শর্ত মেনে ১ জুলাই থেকে চালু হতে পারে কলকাতা মেট্রো। তবে ১ জুলাই থেকে কলকাতার বুকে আবারও মেট্রো ছুটবে কিনা তা নিয়ে আজ বেলা ১১ টায় আবারও নবান্নে হবে বৈঠক।

যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করে ও করোনা সংক্রমণ যাতে না হয় তা নজর রেখে মেট্রো চালানো কতটা উপযুক্ত হবে তা নিয়ে আলোচনা করা হবে আজকের বৈঠকে। এই পরিস্থিতিতে সতর্কতা মেনে মেট্রো রেল চালনা করা যে খুব একটা সহজ হবে না তা আগেই স্বীকার করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বৈঠক প্রসঙ্গে বলছেন, “প্রযুক্তিগত ভাবে আমরা পুরোপুরি তৈরি। কিন্তু ভূগর্ভে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ভিড় নিয়ন্ত্রণ করা সত্যিই বড় চ্যালেঞ্জ। বৈঠক-শেষে বোঝা যাবে রাজ্য সরকার কেমন ব্যবস্থা চাইছে।”

দেশে আনলক-১.০ শুরু হওয়ার পর থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতি বিচার করেই কদিন আগে কেন্দ্র সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে ১২ অগস্ট পর্যন্ত সমগ্র দেশে রেল পরিষেবা বন্ধ থাকবে। শুধুমাত্র বিশেষ কয়েকটি ট্রেন ছাড়া। তবে সেখানে মেট্রো রেল বন্ধ রাখার কথা উল্লেখ করা হয়নি। মেট্রো রেল চালানোর প্রস্তুতি যে কলকাতা মেট্রো সেরে রেখেছে তা আগেই জানানো হয়েছে। এমনকি কলকাতা মেট্রো পক্ষ থেকে জানানো হয়েছে সংক্রমণ এড়াতে এবার থেকে আর টোকেন ব্যবহার করা যাবে না। মেট্রোতে যাতায়াত করতে গেলে ব্যবহার করতে হবে স্মার্ট কার্ড। আরও বলে হয়েছে যে মেট্রো চালু হলে সামাজিক দূরত্ব বজায় রেখে মেট্রোতে ওঠার জন্য মেট্রো স্টেশনে ২০ সেকেন্ডের পরিবর্তে দাঁড়াবে ৪০ সেকেন্ড।

নবান্নে সোমবারের বৈঠকে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে উপস্থিত থাকার কথা স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, পরিবহণসচিব প্রভাত মিশ্র, কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা এবং ব্যারাকপুর পুলিশ কমিশনার মনোজ ভার্মার। কলকাতা মেট্রোর পক্ষ থেকে এই বৈঠকে যোগ দেওয়ার কথা জেনারেল ম্যানেজার মনোজ যোশি ও চিফ অপারেটিং ম্যানেজার সাত্যকি নাথের। রাজ্য সরকার ও কেন্দ্রীয় রেল মিলে আলোচনা করে সমস্ত পরিস্থিতি খতিয়ে দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে কবে থেকে কলকাতায় চলবে মেট্রো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here