মনুষ্যত্বের পরিচয়, মাত্র ৫০ টাকায় ডায়ালিসিস, সম্ভব করলেন কলকাতার ‘কমিউনিস্ট’ ডাক্তার

0

কলকাতা : এই মুহুর্তে বেসরকারি হাসপাতালের প্রবল ঘিঞ্জিপনা ও প্রতিযোগিতায় বেড়ে যাচ্ছে চিকিৎসার খরচ। এদিকে সরকারি হাসপাতালগুলিতে স্বল্প খরচে চিকিৎসা করাতে গিয়ে লাইনে দাঁড়িয়েই রোগীর অর্ধেক প্রাণ চলে যায়। এই পরিস্থিতিতে সম্পূর্ণ সুলভ ও স্বল্প খরচে রাজ্যের সাধারণ মানুষদের চিকিৎসা প্রদান করতে এগিয়ে এলেন সিপিআইএম নেতা এবং পেশায় চিকিৎসক ফুয়াদ হালিম। কলকাতার বুকে মাত্র ৫০ টাকায় ক্যানসার ও কিডনির সমস্যার রোগীদের ডায়ালিসিস করিয়ে নজর কেড়েছেন ফুয়াদ।

এই ফুয়াদ হালিম কমিউনিস্ট পার্টির সাথে প্রত্যক্ষভাবে যুক্ত। তার পিতা হাসিম আব্দুল হালিম দীর্ঘ ২৯ বছর ধরে বিধানসভার অধ্যক্ষের দায়িত্ব পালন করেছিলেন। গত লোকসভা নির্বাচনে ডায়মন্ডহারবার থেকে সিপিআইএম-এর হয়ে নির্বাচনে দাঁড়িয়েছিলেন ফুয়াদ। কিন্তু এই বিশেষ উদ্যোগের সাথে যোগ নেই তার রাজনৈতিক দলের।

কলকাতা স্বাস্থ্য সংকল্প নামক একটি এনজিও এর মাধ্যমে ফুয়াদ হালিম নিজে এবং তার ৬০ জন বন্ধু-আত্মীয় মিলে কলকাতার পার্ক স্ট্রিটে একটি ডায়ালিসিস ইউনিট তৈরি করেছেন। যেখানে মাত্র ৫০ টাকায় সকল রোগীর একবার করে ডায়ালিসিস করানো হচ্ছে। পাশাপাশি করোনা পজিটিভ হলেও সেই রোগীর ডায়ালিসিস করানো হবে, শুধু তাকে ডায়ালিসিসের পর সরকারি স্বাস্থ্যকেন্দ্রে যেতে হবে পরীক্ষার জন্য।

এই বিষয়ে ফুয়াদ বলেন, “আমরা সুলভ এবং বিজ্ঞানসম্মত ডায়ালিসিস পরিষেবা মানুষের কাছে দিতে চেয়েছিলাম। কিডনি সমস্যায় ভোগা মানুষ খুবই আর্থিক টানে ভোগেন। শারীরিক যন্ত্রণার পাশাপাশি আর্থিক চাপটিও খুব বেশি থাকে তাদের।”

যদিও স্বাস্থ্য সাথী প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সরকারি হাসপাতালে ডায়ালিসিস করাতে পারেন রোগীরা, কিন্তু এখানে সমস্যা গিয়ে দাঁড়ায় সময়ের। সেক্ষেত্রে ফুয়াদ বলেন, “সরকারি হাসপাতালে অনেক বেশি অপেক্ষা করতে হয়। তাছাড়া রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন তো উঠেই যায়। আমাদের এই ইউনিটে আমরা বিজ্ঞানসম্মত ও স্বচ্ছ উপায়ে চিকিৎসা প্রক্রিয়া সারি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here