সরকারি নির্দেশিকা অমান্য করেই ট্যাক্সি ভাড়া বাড়াল মালিকরা

0

কলকাতা: মাসের প্রথম দিন থেকেই সমস্যার মধ্যে পড়তে চলেছেন নিত্যযাত্রীরা। এমনিতেই কলকাতার রাস্তায় বাসের সংখ্যা কম তার উপর আজ অর্থাৎ শনিবার থেকে ট্যাক্সিতে উঠলেই দিতে হবে ৫০ টাকা ভাড়া। সরকার ভাড়া বৃদ্ধি করাতে রাজি না হওয়ায় এক প্রকার জোর করেই ভাড়া বাড়ালেন ট্যাক্সি সংগঠনের মালিকরা। এতেই যাত্রীরা পড়েছেন দোটানায়।

বাস ও ট্যাক্সির ভাড়া বৃদ্ধি নিয়ে এমনিতেই সরকারের সঙ্গে মতের অমিল রয়েছে মালিকদের। সরকার ভাড়া বৃদ্ধি করতে নারাজ সাধারণ মানুষের কথা ভেবে। কিন্তু তাতে কি সরকার রাজি নয় তো কি হয়েছে। ট্যাক্সি মালিকরা নিজেরাই শনিবার থেকে ভাড়া বৃদ্ধির কথা ঘোষণা করেছে। ট্যাক্সিতে উঠলেই দিতে হবে ৫০ টাকা এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে বেঙ্গল ট্যাক্সি সংগঠনের পক্ষ থেকে। ট্যাক্সি মালিকরা জানিয়েছেন, প্রথম ২ কিলোমিটারের জন্য ৫০ টাকা নেওয়া হবে। যে ভাড়া এতদিন ছিল ৩০টাকা। পরের প্রতি কিলোমিটার ভাড়া ছিল ১৫ টাকা। সেই ভাড়া ১০ টাকা বেড়ে ২৫ করা হচ্ছে বলেই জানানো হয়েছে।

তবে এই ভাবে ভাড়া আদায় করাতে ক্ষুব্ধ হয়েছেন জনতারা। যাত্রীদের অভিযোগ লকডাউনের পরে ট্যাক্সি চালাকরা এমনিতেই ভাড়া বেশী নিচ্ছে সেই সঙ্গে অনেকেই আবার মিটারে যেতে রাজি হন না। তারপরেও ভাড়া বৃদ্ধি করার মানে হয় না বলেই সরকারের কাছে অভিযোগ করেছেন যাত্রীরা। এই বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়েছে। পুলিশ ও পরিবহণ দপ্তরের তরফে স্পষ্ট ভাবে জানানো হয়েছে, সরকারি নির্দেশিকা ছাড়া এভাবে ভাড়া বাড়ানো বেআইনি। যদি কেউ অতিরিক্ত ভাড়া দাবি করে সঙ্গে সঙ্গে পুলিশ প্রশাসনকে জানানোর কথা বলা হয়েছে। এবং ভাড়া বেশী নিলেই সঙ্গে সঙ্গে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি সংগঠন ট্যাক্সি ভাড়া বৃদ্ধির বিপক্ষে রয়েছেন বলেই জানিয়েছেন। তারা বলেছেন, সরকারের অনুমোদন ছাড়া তারা ভাড়া বৃদ্ধি করবেন না। এমনিতেই কলকাতার রাস্তায় সরকারি বেসরকারি বাসের সংখ্যা কম। সেই কারণে অফিস যাত্রীদের ভোগান্তি কিছু কম হয়না এর উপর আবার জোর করে ট্যাক্সি মালিকরা ভাড়া বৃদ্ধিতে নতন করে সমস্যায় পড়েছেন নিত্যযাত্রীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here