রেশন ব্যবস্থায় দুর্নীতি রুখতে নয়া পদক্ষেপ রাজ্যের, আনা হচ্ছে বায়োমেট্রিক পদ্ধতি

0

কলকাতা : লকডাউন এর সময়ে দেখা গেছে রাজ্যের একাধিক রেশন দোকানে ডিলারদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে রেশন ব্যবস্থা স্বচ্ছতার লক্ষ্যে নিয়মে বড় পরিবর্তন আনতে চলেছে রাজ্য সরকার। এবার থেকে রেশন ব্যবস্থায় এসএমএস এবং বায়োমেট্রিক পদ্ধতি চালুর নির্দেশ দিয়েছে খাদ্য দপ্তর। এই ব্যবস্থায় রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের নম্বর এবং গ্রাহকের ফোন নম্বর যুক্ত করতে হবে।

খাদ্য দফতর সূত্রের খবর প্রত্যেক মাসের তৃতীয় অথবা চতুর্থ সপ্তাহে রেশন দোকানে রেশন কার্ড আধার কার্ড এবং মোবাইল নম্বর নিয়ে উপভোক্তারা গেলেই রেশন দোকানের যন্ত্রের মাধ্যমে উপভোক্তার ডিজিটাল রেশন কার্ডের নম্বর এর সঙ্গে আধার নম্বর সংযুক্ত হয়ে যাবে।এরপর থেকে আধার সংযুক্ত হলে বায়োমেট্রিক পদ্ধতির সাহায্যে ক্রেতারা রেশন নিতে পারবেন। কোন কারণে বায়োমেট্রিক পদ্ধতি ফেল করলে সংযুক্ত মোবাইল নাম্বারে ওটিপির মাধ্যমে গ্রাহকরা রেশন তুলতে পারবেন।

এই ক্ষেত্রে দুর্নীতি রুখতে এই ধরনের পথে হাঁটল রাজ্য সরকার। কেন্দ্র রেশনের সময়সীমা নভেম্বর পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করলেও রাজ্যে ২০২১ এ জুন পর্যন্ত ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কিন্তু লক ডাউন চলাকালীন একাধিক অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে ।এর কারণেই ব্যবস্থাপক পদক্ষেপ হিসেবে ব্যবস্থায় পরিবর্তন আনতে যাচ্ছে খাদ্য দপ্তর। রাজ্যের জনসংখ্যা প্রায় ১০ কোটি, সেক্ষেত্রে অনেকেই ফোন নম্বর সংযুক্ত করেননি তবে আপাতত সেই সংযুক্তিকরণ জোর দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here