সোমবার থেকে কলকাতা হাইকোর্টের কাজকর্ম শুরু হচ্ছে অনলাইনে

0

কলকাতা: চারিদিকে করোনা তার মারণ থাবা একের পর বসিয়ে চলেছে। সমস্ত কাজকর্ম তার জেরেই বন্ধ। তবে এরই মাঝে প্রকাশিত হল হাইকোর্ট প্রশাসনের তরফে নতুন বিজ্ঞপ্তি। তাতে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল রাই চট্টোপাধ্যায় জানিয়েছেন, সোমবার হাইকোর্টের মেন বিল্ডিংয়েই মামলার শুনানি হবে। দুটি ডিভিশন বেঞ্চ ও পাঁচটি সিঙ্গল বেঞ্চ কাজ করবে। বেলা ১১ টা থেকে ১ টা পর্যন্ত চলবে ডিভিশন বেঞ্চে মামলার শুনানি। পরে দ্বিতীয়ার্ধে বেলা ২ টো থেকে ৩:৩০ পর্যন্ত আদালতের সিঙ্গেল বেঞ্চে কাজ হবে।

তবে রাজ্যের ঘোষিত লকডাউনের দিনে স্বাভাবিকভাবেই বন্ধ থাকবে আদালত। কিন্তু তাহলে কাজ হবে কি ভাবে? হাইকোর্ট প্রশাসন সূত্রে জানা গিয়েছে, স্বাভাবিকভাবে মামলার শুনানি হবে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমেই। কিছু কিছু মামলার ক্ষেত্রে আইনজীবীরা ভিডিও কনফারেন্সের সুবিধা না পেলে নিয়ন্ত্রিত ও জরুরিভিত্তিক মামলার সশরীরে শুনানির ব্যবস্থা থাকবে আদালতে। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ ও জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের ক্ষেত্রেও অনলাইনের মাধ্যমে মামলা দায়ের করা যাবে, করোনা সতর্কতা মেনে চলতে হবে সবাইকে। হাইকোর্ট প্রশাসন সূত্রে জানা গিয়েছে, স্বাভাবিকভাবে মামলার শুনানি হবে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমেই।

কিছু কিছু মামলার ক্ষেত্রে আইনজীবীরা ভিডিও কনফারেন্সের সুবিধা না পেলে নিয়ন্ত্রিত ও জরুরিভিত্তিক মামলার সশরীরে শুনানির ব্যবস্থা থাকবে আদালতে। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ ও জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের ক্ষেত্রেও অনলাইনের মাধ্যমে মামলা দায়ের করা যাবে। তবে করোনা সতর্কতা মেনে চলতে হবে সবাইকে। হাইকোর্ট প্রশাসন সূত্রে এও জানা গিয়েছে, যদি করোনা পরিস্থিতির কারণে স্বাভাবিক অবস্থার পরিবর্তন হয় সে ক্ষেত্রে আবার বন্ধ থাকবে আদালতের কাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here