মা দুর্গা এবার আপনারই পাড়ায়: করোনা আবহে অভিনব উদ্যোগ শহরের এক পুজো কমিটির

0

কলকাতা: করোনার জেরে বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজো এখন সঙ্কটে। দুর্গাপূজো নিয়ে কলকাতার ব্যস্ততা থেকে তুঙ্গে, এই বছর করোনা আবহে যেন সব কিছুই ফ্যাকাশে হয়ে গিয়েছে। থিম পূজো তো নেক দূরের কথা, কোনও কোনও ক্লাবে পূজো হবে কিনা তার ঠিক নেই। কলকাতার কোনও কোনও বড় ক্লাব থিম পূজো ছাড়ে এবার একচালার ঠাকুরে পূজো করতে পারে বলে জানিয়েছে।

পূজোর চার পাঁচ দিন কলকাতার রাস্তায় সেই চেনা ভিড়ও আর দেখা যাবে না। কিন্তু বছরের এই কটা দিন, যার জন্য এক বছর অপেক্ষা সেই প্রতিমা দর্শন থেকে কি আর বিরত থাকা যায়? সেই কারণেই কলকাতার একটি পুজো কমিটি দর্শনার্থীদের জন্য এক অন্য রকম পরিকল্পনা করেছে। যোধপুর পার্কের ৯৫ পল্লীর পূজো কমিটি দুর্গা প্রতিমা নিয়ে পৌঁছে যাবে পাড়ায় পাড়ায়। বড় দুর্গা থাকবে প্যান্ডেলে, অন্যদিকে একই রকম ছোটো আকারের প্রতিমা নিয়ে তারা পাড়ায় পাড়ায় পৌঁছে যাবেন।

তাই ঘর থেকে বাইরে বেরোলেই দর্শন পাওয়া যাবে মা দুর্গার। একটি ট্যাবলোতে করে ক্লাব কর্তৃপক্ষ মা দুর্গাকে নিয়ে ঘুরবে পাড়ায় পাড়ায়। এই ট্যাবলোতে আয়োজন করা হতে পারে পুষ্পাঞ্জলিরও। কোভিড মহামারীতে দর্শনার্থীদের জন্য এ এক অভিনব উদ্যোগ। এর আগেও কলকাতার ফোরাম পূজো আয়োজক কোভিড -১৯ মহামারী সত্ত্বেও কীভাবে সামাজিক দূরত্বের নিয়মগুলি বজায় রেখে দুর্গোত্সব আয়োজন করা যায় সে সম্পর্কে বিস্তারিত নির্দেশিকা তৈরি করেছিল। কি করণীয় ও কি করণীয় নয় তালিকা ছাড়াও রয়েছে প্যান্ডেল এবং প্রতিমার আকার হ্রাস করা যাতে সেগুলি স্যানিটাইজ করা যায়।