জানুয়ারির দ্বিতীয় সপ্তাহেই কলকাতায় আসছে করোনার ভ্যাক্সিন, জানাল নাইসেড

0

অরিত্রা দাশগুপ্ত, কলকাতা : যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে আগামী জানুয়ারি মাসেই পশ্চিমবঙ্গের হাতে আসছে করোনা ভাইরাসের প্রতিষেধক কোভ্যাকসিন। আগামী মাসেই দেশীয় প্রযুক্তিতে ভারত বায়োটেক ও আইসিএমআর এর যৌথ উদ্যোগে তৈরি কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল শুরু হবে।

ঠিক চার মাসের মাথায় অর্থাৎ জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ভ্যাকসিন পাবে পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গ একা নয়, এর সঙ্গে উত্তরপ্রদেশ, চেন্নাই, হায়দ্রাবাদ এবং দিল্লির হাতেও পৌঁছে যাবে এই ভ্যাকসিন। মার্চ মাসের মধ্যে পর্যায়ক্রমে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছানো হবে করোনার ভ্যাকসিন। একবার এই ভ্যাকসিন শরীরে ঢুকলে করোনার বিরুদ্ধে জীবনভর তৈরি হবে অ্যান্টিবডি। এমনটাই দাবি আইসিএমআর এর প্রথম সারির বিজ্ঞানী তথা নাইসেড অধিকর্তা শান্তা দত্তের।

মঙ্গলবার শান্তা দত্ত বলেছেন, ”ভারত বায়োটেকের তৈরি করোনা ভ্যাকসিনের আগস্ট-সেপ্টেম্বর মাসে দেশের বাছাই করা পাঁচটি শহরে তৃতীয় দফার ট্রায়াল হবে। সেই ট্রায়ালের অন্যতম অংশীদার পশ্চিমবঙ্গ। অন্তত এক লক্ষ নাগরিক এই ট্রায়ালে অংশ নেবেন।“

অধিকর্তার বক্তব্য, ”এই ট্রায়াল যে সফল হবে সে বিষয়ে আশাবাদী সকলে। তার চার মাস পর পশ্চিমবঙ্গে করোনা ভ্যাকসিন আসবে। শুরু হবে গণ টিকাকরণ।“

সাধারণ ভাবে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফল কেমন হল তা যাচাই করতে চার থেকে ছয় মাস লাগে। তবে করোনা পরিস্থিতির দ্রুত উন্নতির জন্য জরুরিভিত্তিতে জানুয়ারি মাস থেকে করোনা ভ্যাকসিন পাওয়া যাবে বলে জানিয়েছেন নাইসেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here