১১ সেপ্টেম্বরই শেষ, সম্ভবত আর লকডাউন নয় বাংলায়

0

কলকাতা: পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসন নিট প্রবেশিকা পরীক্ষার কথা মাথায় রেখে ১২ সেপ্টেম্বর রাজ্যজুড়ে লকডাউন বাতিল করেছে। মুখ্যমন্ত্রী একটি ট্যুইট করে জানিয়েছিলেন, “সরকার প্রাথমিকভাবে ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যব্যাপী লকডাউন ঘোষণা করেছিল। ১৩ তারিখে নির্ধারিত নিট ২০২০ পরীক্ষার কথা বিবেচনা করে আমরা পরীক্ষার কেন্দ্রগুলিতে তাদের যাতায়াতের স্বাচ্ছন্দ্যে সহায়তা করতে ১২ তারিখে লকডাউন উত্তোলনের বিষয়ে ছাত্র সম্প্রদায়ের কাছ থেকে অসংখ্য অনুরোধ পেয়েছি। তাদের আগ্রহের কথা মাথায় রেখে ১১ সেপ্টেম্বর রাজ্যব্যাপী লকডাউন রাখা হচ্ছে, ১২ তারিখে লকডাউন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

কলকাতা জোনে ৬৬টা সেন্টার, সেন্টার পিছু প্রায় ৭০০ পরীক্ষার্থী। নিট পরীক্ষার আগের দু’দিন পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের বিনা মূল্যে থাকার ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য হজ কমিটি। এর আগে মুখ্যমন্ত্রী বলেছিলেন যে মহামারীজনিত রোগের কারণে প্রায় ৭৫% পরীক্ষার্থী ১ সেপ্টেম্বর জয়েন্ট প্রবেশ পরীক্ষায় অংশ নিতে পারেননি। রাজ্য সরকার আগস্টে ছয় দিন লকডাউন প্রয়োগ করেছিল। ৭ সেপ্টেম্বর মাসের এই প্রথম লকডাউন কার্যকর করা হয়েছিল।

শুক্রবার ১১ সেপ্টেম্বরও রাজ্যজুড়ে চলছে লকডাউন। তবে মনে করা হচ্ছে এরপর আর রাজ্যজুড়ে লকডাউন হবে না। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য সরকার তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। সামনে পুজোও আসছে। আর কলকাতায় এখন কিছুটা হলেও কমেছে করোনা আতঙ্ক। তবে তাও আক্রান্তের সংখ্যা একদিনে ৫০০-এর কাছাকাছি। কলকাতায় এখন কনটেনমেন্ট জোনের সংখ্যা কমে মাত্র এক। পুরসভা ওয়েবসাইটে কনটেনমেন্ট জোনের যে সর্বশেষ তালিকাটি প্রকাশ করেছে সেখানে গিরিশ পার্ক এলাকার ১৩ থেকে ২১ নম্বর উমেশ দত্ত লেনকেই শুধুমাত্র কনটেনমেন্ট জোন হিসেবে দেখানো রয়েছে।