শিয়ালদা স্টেশনে নতুন ১২ টি বগি, লোকাল ট্রেন চালুর প্রস্তুতি শুরু

0

কলকাতা: করোনা পুরোপুরি না গেলেও এখন দেশ তথা রাজ্যজুড়ে চলছে আনলক প্রক্রিয়া। পরিবহন ব্যবস্থা প্রায়ই সবই চালু আছে, সম্প্রতি চালু হয়ে গিয়েছে কলকাতা মেট্রোও। কিন্তু লোকাল ট্রেন এখনও চালু হয়নি। এবার হয়তো শীঘ্রই তাও চালু হয়ে যাবে, লোকাল ট্রেন পরিসেবা শুরু করার প্রস্তুতি শুরু করেছে ইস্টার্ন রেল কর্তৃপক্ষ। স্বাভাবিক পরিষেবা চালু হলে লোকাল ট্রেনে যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে গোলাপি রঙের আইসিএফ রেকগুলিকে আরও উন্নত করা হয়েছে। এই রেকগুলি যাত্রীদের সামাজিক দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে সহায়ক হবে বলে জানিয়েছে ইস্টার্ন রেল কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, নতুন ডিজাইনের ১২ বগির ৬ টি রেক এসে পৌঁছেছে শিয়ালদা স্টেশনে। আরও ৮ টি রেক আসবে বলে জানা গিয়েছে। এবার ট্রেনের বগির ভিতরে থাকছে স্যানিটাইজ হওয়ার ব্যবস্থা। বর্তমান পরিস্থিতিতে লোকাল ট্রেন চালু হলে এই রেকগুলি এসে যাওয়ায় বাড়তি সুবিধা হবে। ইতিমধ্যেই সব রেল স্টেশনে সামজিক দূরত্ব বজায় রাখার জন্য চক দিয়ে দাগ কেটে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, রাজ্য সরকারের সঙ্গে শীঘ্রই পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের কর্তারা বৈঠকে বসবেন। সেখানে ঠিক হবে লোকাল ট্রেন চালুর ভবিষ্যৎ নিয়ে। লকডাউনের মধ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিমান নির্মাণ সংস্থা বোম্বাডিয়ারের সঙ্গে যৌথ উদ্যোগে আরও উন্নত মানের রেক বানাচ্ছে আইসিএফ, প্রতিটি বগিতেই রয়েছে এয়ার প্যানেল। যদিও ঠিক কবে চালু হবে লোকাল ট্রেন নির্দিষ্ট করে কিছু জানা যায়নি।