মা আসছেন: করোনা আবহে কিভাবে হবে পুজো তা নিয়েই আজ পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী

0

কলকাতা: আর এক মাসও বাকি নেই বাঙালির শ্রেষ্ঠ উৎসবের। তবে এবার আর প্রতিবারের মতো সেই চেনা ভিড় চেনা ছন্দ নেই। ছয় মাস আগে হঠাত আসা করোনার থাবা বসানোর কারণে সমস্ত তালটাই কেটে গিয়েছে। পরিস্থিতি এতটাই জটিল যে সমস্ত কিছু পদক্ষেপই সরকারকে ভেবে চিন্তে নিতে হচ্ছে। চলতি বছরে প্রতি বছরের মতো জাঁকজমক করে হবে রাজ্য জুড়ে দুর্গা পুজো। তবে পুজো হবে কিন্তু কিভাবে কি উপায়ে পুজো হলে করোনা কালে সব দিক বজায় থাকবে তা নিয়েই আজ পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সরকারের পক্ষ থেকে আগেই বলে দেওয়া হয়েছে যে পুজো প্যান্ডেলে কোনও ভিড় করা যাবে না। সেই বিষয়ে আগেই বেশ কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে পুজো কমিটিগুলিকে। মুখ্যমন্ত্রী বেশ কিছুদিন আগেই বলেছেন দুর্গাপুজার মণ্ডপ ফাঁকা রাখতে যাতে হাওয়া পাশ করতে পারে। প্রতিটি পুজো প্যান্ডেলে স্যানিতাইজার আর থার্মাল গান রাখা বাধ্যতামূলক হসাবেই বলা হয়েছে। করোনা কালে কিভাবে হবে দুর্গা পুজো, কি কি নিয়ম মানলে দর্শনার্থীদের সুরক্ষিত রাখা যাবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করতে আজ অর্থাৎ বৃহস্পতিবার কমিটিগুলির সঙ্গে বৈঠক করবেন বাংলার মুখ্যমন্ত্রী। এই বৈঠকেই ঠিক করা হবে সমস্ত নিয়মাবলী।

বাঙালির বারো মাসে তেরো পার্বণ হলেও দুর্গা পুজোর হল শ্রেষ্ঠ উৎসব। তাই দশমীর দিন থেকেই বাঙালি দিন গুনতে থাকে পরবর্তী পুজো কবে আসবে। গত বছর ঠিক একভাবেই সকলে দিন গোনা শুরু করেছিল। কিন্তু মাঝে সেই পথে বাধ সেধেছে করোনা নামক মারণ ভাইরাস। পুজো হলেও সেই রাত জেগে ভিড় সত্বেও ঠাকুর দেখার ক্লান্তিহীন মুখ দেখা যাবে না হয়ত চলতি বছরে। কলকাতার রাস্তায় উপচে পড়বে না জনজোয়ার। তবে যেটুই হবে তাতে রাজ্যবাসীর যাতে কোনও অসুবিধা না হয় সেই দিকেই নজর দিতে চলেছেন মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here