“শেষ নিঃশ্বাস পর্যন্ত কৃষকদের পাশে থাকব,” কৃষিবিল নিয়ে ফের কেন্দ্র সরকারকে আক্রমণ মমতার

0

কলকাতা: কেন্দ্র সরকারের কৃষি বিলের বিরুদ্ধে বিরোধীদের বিক্ষোভে উত্তাল সারাদেশ। নোটবন্দি, এনআরসি হোক বা সম্প্রতি কৃষি বিল – কেন্দ্র সরকারের যে কোন নীতির বিরুদ্ধে আন্দোলনে বিরোধীদের অন্যতম মুখ হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, তাই কৃষি বিল নিয়ে রাজ্যজুড়ে প্রতিবাদে নেমেছে তাঁর দল তৃণমূল কংগ্রেস। তৃণমূলের মহিলা মোর্চা থেকে শুরু করে যুব, ছাত্র সংগঠন প্রত্যেকের পক্ষ থেকেই বিভিন্ন এলাকায় প্রতিবাদ কর্মসূচি নেওয়া হয়েছে। আবারও শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষি আইন নিয়ে বিজেপিকে আক্রমণ করেছেন।

কৃষকদের ভারতের মেরুদণ্ড হিসাবে বর্ণনা করে বাংলার মুখ্যমন্ত্রী বলেছেন, তিনি এবং তৃণমূল কংগ্রেস শেষ নিঃশ্বাস পর্যন্ত কৃষকদের পাশে থাকবে। প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর জন্মবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এই মন্তব্য করেন তিনি। মুখ্যমন্ত্রী ট্যুইট করে লেখেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীকে তাঁর জন্মবার্ষিকীতে প্রণাম। ৫৫ বছর আগে, তিনি আমাদের গর্বিত কৃষক ভাই-বোনদের জন্য ‘জয় জওয়ান, জয় কিষণ’ স্লোগানটি দিয়েছিলেন। যাই হোক না কেন, আমরা সর্বদা দৃঢ়তার সাথে আমাদের শেষ নিঃশ্বাস অবধি তাদের পাশে থাকব।” তৃণমূল নেত্রী বলেন, ইতিহাস প্রমাণ দিচ্ছে ও জানাচ্ছে তাঁর সরকার কৃষকদের কল্যাণে কি কি করেছে।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেছেন, “কৃষকরা আমাদের সমাজের মেরুদণ্ড। বাংলায়, আমাদের কৃষকদের গড় বার্ষিক আয়ের পরিমাণ ২০১১ সালে ৯১ হাজার টাকা থেকে তিনগুন বেড়ে ২০১৮ তে ২.৯৯ লক্ষ টাকা হয়েছে। ইতিহাস প্রমাণ দেয় আমরা তাদের সুবিধার জন্য যা করেছি। আমরা তাদের পক্ষে নিয়ে আমাদের আওয়াজ তুলতে থাকব। উল্লেখ্য, সামনেই আসছে একুশের বিধানসভা। তাই এই সময় কৃষি বিল নিয়ে বিজেপিকে ব্যাকফুটে ফেলতে চাইছে তৃণমূল। সেই লক্ষ্যেই রাজ্যজুড়ে কৃষকদের সাথে নিয়ে চলছে প্রতিবাদ কর্মসূচি। এমনটাই মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here