দুর্গাপূজোর অভিনব প্যান্ডেল: ফুটে উঠল মহিলা পরিযায়ী কর্মীদের লড়াইয়ের চিত্র

0

কলকাতা: পশ্চিমবঙ্গে দুর্গাপুজোর আয়োজনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তবে করোনা মহামারীর কারণে এবার উৎসব নিয়ে প্রতিবারের মতো মাতামাতি নেই। তবে এরই মধ্যে কলকাতার একটি প্যান্ডেল নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। কলকাতার বেহালার বড়িশা ক্লাব দুর্গাপূজো কমিটি একটি বড় পরিবর্তন আনল। এবার দুর্গা প্রতিমার পরিবর্তে নিজের সন্তানদের নিয়ে এক পরিযায়ী মহিলার প্রতিমা মণ্ডপে প্রতিস্থাপন করা হয়েছে।

এই মূর্তিটি লকডাউনে মহিলা শ্রমিকদের লড়াইয়ের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করবে। আসলে অনেক মহিলারা লকডাউনে তাদের কোলে শিশুদের নিয়ে কয়েক হাজার কিলোমিটার হেঁটেছেন। এটি প্রতিমা তৈরির শিল্পী রিন্টু দাস বলেন, “এই ধারণাটি আমি তখনই পেলাম যখন পরিযায়ী শ্রমিকদের দুর্দশা দেখেছিলাম। চার সন্তানের সাথেত কোনও মহিলা বিনা সাহায্যে হাঁটছেন, আমি অনুভব করেছি এটি করা ভালো হবে।”

তিনি বলেছেন যে প্যান্ডেলে পরিযায়ী শ্রমিকদের কন্যা হিসাবে দেবীর প্রতীকী মূর্তি স্থাপন করা হবে, একটি পেঁচা সহ লক্ষ্মীর প্রতিমা এবং রাজহাঁস বাহন দিয়ে সরস্বতী গাড়িতে স্থাপন করা হবে। এ ছাড়া চতুর্থ মূর্তিটি হাতির মাথার সাথে থাকবে যা গণেশের প্রতীকী রূপ হবে। এইভাবে দেখানো হবে যে এই কঠিন সময়ে শ্রমিকরা সমস্ত দুর্গার দিকে এগিয়ে চলেছে, ত্রাণের আবেদন করছে। এবার বড়িশা ক্লাবের থিমটি হল ‘রিলিফ’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here