পুজো মণ্ডপ থাকবে দর্শকশূন্য, কোভিড সুরক্ষার কথা মাথায় রেখে রায় দিল হাইকোর্ট

0

কলকাতা: দুর্গাপূজা প্যান্ডেলগুলি দর্শনার্থীদের জন্য নো-এন্ট্রি অঞ্চল হবে, ঐতিহাসিক রায় দিল কলকাতা হাইকোর্ট। সোমবার  হাইকোর্টের তরফ থেকে এমনটাই বলা হয়েছে। বাংলার বৃহত্তম উৎসবের মাত্র তিন দিন আগে এই ঘোষণা করা হয়। আদালত বলেছে, প্যান্ডেলগুলির অভ্যন্তরে কেবল আয়োজকদেরই অনুমতি দেওয়া হবে, বড় প্যান্ডেলগুলির জন্য এই সংখ্যাটি ২৫ জন এবং করোনা ভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে আরও ছোট প্যান্ডেলগুলির জন্য তা ১৫ জনে সীমাবদ্ধ থাকবে।

আদালত বলেছে যে সমস্ত প্যান্ডেলকে তাদের প্রবেশদ্বারে ব্যারিকেড তৈরি করতে হবে। ছোট প্যান্ডেলের জন্য দূরত্ব পাঁচ মিটার এবং বড়গুলির জন্য তার দ্বিগুণ। জনস্বাস্থ্যের বিবেচনায় আনুগত্যের প্রয়োজনীয়তা বোঝার সাথে হাই কোর্ট বলেছে যে কলকাতায় ৩০০০ এর বেশি প্যান্ডেলগুলিতে ভিড় করার জন্য পর্যাপ্ত পুলিশ নেই।

আদালত ভিড় ও করোনা সংক্রমণ আটকানোর স্বার্থে প্রত্যেকটি পুজো মণ্ডপকে কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে। হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তোলেন, ২–৩ লক্ষ মানুষের ভিড় ২০ হাজার পুলিশের দ্বারা কীভাবে সামলানো সম্ভব?‌ যদিও রাজ্য সরকরারে তরফে বলা হয়েছে যে আরও পুলিশ বাড়ানো হবে।