আংশিক ছাড় হাইকোর্টের, এখন ৪৫ জন প্রবেশ করতে পারবেন পূজো প্যান্ডেলে

0

কলকাতা: পূজা প্যান্ডেলকে ‘নো-এন্ট্রি’ জোন হিসাবে উল্লেখ করার আদেশ কিছুটা শিথিল করল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের নতুন আদেশ অনুযায়ী এখন একযোগে সর্বোচ্চ ৪৫জন প্যান্ডেলে প্রবেশ করতে পারবেন। আদালত বলেছে যে বড় পূজা প্যান্ডেলে সর্বাধিক ৬০ জন প্রবেশ করতে পারবেন। প্যান্ডেলে প্রবেশকারী লোকের নামের তালিকা প্রতিদিন সকাল আটটা পর্যন্ত রাখতে হবে। আদালত ঐতিহ্যবাহী ঢাকিদের নো এন্ট্রি জোনে প্রবেশের অনুমতিও দিয়েছে।

হাইকোর্ট সর্বশেষ আদেশে বলেছে যে আকারে ছোট প্যান্ডেলগুলিতে প্রবেশের জন্য প্রতিদিনের ভিত্তিতে নামের তালিকা তৈরি করতে হবে। একবারে কেবল ১০ জন লোককে এই প্যান্ডেলগুলিতে যেতে দেওয়া হবে। আদালত ৩০০ বর্গফুটেরও বেশি নির্মিত প্যান্ডেলগুলিকে বড় প্যান্ডেল হিসাবে সংজ্ঞায়িত করেছে। পশ্চিমবঙ্গের বৃহত্তম উৎসব দুর্গাপূজোর একদিন আগে কলকাতা হাইকোর্ট বুধবার তাদের আদেশ শিথিল করেছে।

আদালত এর আগে করোনো ভাইরাস মহামারীর কারণে পূজা প্যান্ডেলগুলি দর্শকদের জন্য “নো-এন্ট্রি জোন” হিসাবে ঘোষণা করেছিল। এর পরে শহরের ৪০০ টি শীর্ষ দুর্গাপূজার আয়োজকরা আদেশটি পর্যালোচনা করার জন্য আদালতে আবেদন করেছিলেন। জনস্বাস্থ্যের বিবেচনায় আনুগত্যের প্রয়োজনীয়তা বোঝার সাথে হাই কোর্ট বলেছে যে কলকাতায় ৩০০০ এর বেশি প্যান্ডেলগুলিতে ভিড় করার জন্য পর্যাপ্ত পুলিশ নেই। আদালত ভিড় ও করোনা সংক্রমণ আটকানোর স্বার্থে প্রত্যেকটি পুজো মণ্ডপকে কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে।