বাংলাদেশের ভিডিও পোস্ট করে দাঙ্গা উস্কানির চেষ্টা, মামলা দায়ের করল পুলিশ

0

কলকাতা: মধু পূর্ণিমা কিশোর নিজেকে একজন শিক্ষাবিদ এবং সামাজিক কর্মী হিসাবে দাবি করেন, তবে তার উদ্দেশ্য এবং কর্ম আলাদাই কথা বলে। সোশ্যাল মিডিয়ায় ভুয়ো সংবাদ এবং ভিডিও পোস্ট করা সমাজে উত্তেজনা বাড়ানো এবং দাঙ্গা উস্কানি দেওয়ার মতো কাজ করছেন তিনি। এবার অবশ্য তিনি ধরা পড়ে গেছেন। মধু পূর্ণিমা কিশোর সোশ্যাল মিডিয়ায় কলকাতার বলে বাংলাদেশের একটি ইসলামী সমাবেশের ভিডিও পোস্ট করেছেন। যার ভিত্তিতে সোমবার কলকাতা পুলিশ তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

এই ভিডিওটিতে কয়েক হাজার মুসলিমকে একটি সমাবেশে অংশ নিতে দেখা যায়। সমাবেশে বাংলা ভাষায় গান বাজছে এবং বাংলাদেশের পতাকাও পরিষ্কার ভাবে দেখা যাচ্ছে। রবিবার রাতে টুইটারে মধু কিশোর এই ভিডিও পোস্ট করেছেন। তিনি ভিডিও পোস্ট করে লিখেছিলেন, “কলকাতায়।” কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (অপরাধ) মুরলিধর শর্মা বলেছেন যে, মধু কিশোরের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। গোয়েন্দা বিভাগের আইটি সেলকে এই মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।

মধু কিশোরের এই ভিডিওটিকে নকল হিসাবে বর্ণনা করে কলকাতা পুলিশ টুইট করেছে, “ফেক নিউজ সতর্কতা, বাংলাদেশের একটি ভিডিও ক্লিপ ভুলভাবে কলকাতার হিসাবে বর্ণনা করা হচ্ছে। আইনী ব্যবস্থা নেওয়া হয়েছে।” সুপ্রিম কোর্টের প্রখ্যাত আইনজীবী ও কর্মী প্রশান্ত ভূষণ ভুয়ো ভিডিও পোস্ট করার জন্য মধু কিশোরের বিরুদ্ধে মামলা দায়ের করার জন্য কলকাতা পুলিশের প্রশংসা করেছেন। কলকাতা পুলিশের পোস্টটি রিটুইট করে তিনি লিখেছেন, “দুর্দান্ত। এই ভুয়ো খবর এবং ঘৃণার খবরগুলি মাথায় রাখা উচিত। এই মহিলা একজন সিরিয়াল অপরাধী।”

 

একই সময়ে তৃণমূল কংগ্রেসের লোকসভার সদস্য এবং দলের মুখপাত্র সৌগত রায় বলেছেন যে, “আমরা ভুয়া খবর ছড়িয়ে দেওয়ার এই প্রয়াসের তীব্র নিন্দা করছি। এই লোকেরা যতই চেষ্টা করুক না কেন পশ্চিমবঙ্গের ধর্মনিরপেক্ষতাকে ধ্বংস করতে পারবে না। বলা বাহুল্য, মধু কিশোর প্রথমবারের মতো ভারতের কোনও উল্লেখযোগ্য বিতর্কিত ভিডিও পোস্ট করেছেন তেমনটা নয়। তিনি এর আগে বেশ কয়েকবার বাংলাদেশের বিতর্কিত ভিডিও পোস্ট করেছেন সেটিকে ভারতের ঘটনা হিসাবে বর্ণনা করে। মধু কিশোর প্রথমবারের মতো ভারতের কোনও উল্লেখযোগ্য বিতর্কিত ভিডিও পোস্ট করেছেন। তিনি এর আগে বেশ কয়েকবার বাংলাদেশের বিতর্কিত ভিডিও পোস্ট করেছেন, এটি ভারতের ঘটনা হিসাবে বর্ণনা করে।