সম্পন্ন হয়েছে মাঝেরহাট সেতু নির্মাণের কাজ: চালু হবে শীঘ্রই

0

কলকাতা: পোস্তার পর ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর হুরমুড়িয়ে ভেঙে পড়েছিল মাঝেরহাট সেতু। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয় যে সম্পূর্ণ ভেঙে নতুন করে নির্মাণ করা হবে মাঝেরহাট সেতু। কিন্তু সেতু তৈরি নিয়ে ছিল বেশ কিছু জট। রেলের সঙ্গে তৈরি হয়েছিল জটিলতা। সেতু নির্মাণে কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্র দিল ই-মেলের মাধ্যমে। আর এবার সেই মাঝেরহাট ব্রিজের কাজও শেষ করে ফেলেছে রাজ্য সরকার।

পূর্ত দফতরের কর্মীদের কথা অনুযায়ী, নতুন ব্রিজের ভারবহন ক্ষমতা সর্বাধিক ৩৮৫ টন। বিশেষ মানের সেন্সর লাগিয়ে পরীক্ষা করবেন পূর্ত দফতরের বিশেষজ্ঞ ইঞ্জিনিয়াররা। বজবজ লাইনের উপরে ব্রিজের ঝুলন্ত অংশের ‘সেফটি-সিকিউরিটি’ সার্টিফিকেট এবং বহন ক্ষমতা পরীক্ষার জন্য রেলকে চিঠি পাঠিয়ে অনুমতি চেয়ছিল পূর্ত দফতর। এবার রেলের অনুমতিও মিলেছে। পরীক্ষা সফল হলেই ব্রিজ উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

এই বিষয়ে রাজ্যের পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস নবলেন, “ভারবহন ক্ষমতা টেস্ট ও দুই পাশের কেবল ফিক্সড সম্পূর্ণ করলে ব্রিজ চালু করা হবে। বলা বাহুল্য, নতুন মাঝেরহাট ব্রিজ দ্বিতীয় হুগলি সেতুর ধাঁচে তৈরি। যা তৈরি করতে খরচ হয়েছে প্রায় ২৫০ কোটি। ৬৫০ মিটার দীর্ঘ এই ব্রিজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here