‘বিবেক চেতনা’ উৎসব পালনে বিবেকই উধাও তৃণমূলের, স্বামীজির পরিবর্তে শুধুই অভিষেকের ছবি

0

কলকাতা: ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস পালন করা হয় দেশজুড়ে। এই বছর স্বামী বিবেকানন্দের ১৬৮ তম জন্মবার্ষিকী, সেই উপলক্ষ্যেই গোটা দেশে হচ্ছে নানান সমাবেশ। অন্যদিকে বিবেকানন্দের জন্মবার্ষিকীতেও রাজ্যে চলছে রাজনীতি। স্বামী বিবেকানন্দের জন্মদিন উদযাপন নিয়েও বাংলার মানুষের কাছে পৌঁছাতে চাইছে তৃণমূল-বিজেপি। দক্ষিণ কলকাতা যুব তৃণমূলের ডাকে হবে পদযাত্রা। তাতে নেতৃত্ব দেবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর তৃণমূলের এই সমাবেশকে ঘিরেই শুরু হয়েছে বিতর্ক। স্বামীজির জন্মদিনের প্রচারে নেই তার কোনও ছবি।

পোস্টার জুড়ে শুধুই অভিষেক। এর ফলে অনেকেরই অভিযোগ স্বামীজিকে অপমান করছে শাসক দল তৃণমূল কংগ্রেস। স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ছবি, ট্রোলড হচ্ছেন অভিষেক।এই বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে রামকৃষ্ণ মঠ ও মিশন। যদিও তৃণমূলের কাছে এটা নতুন কিছু নয়, এর আগেও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সময়ে সমস্ত ব্যানার-ফেস্টুনে ছিল শুধুই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। সেই নিয়েও হয়েছিল বিতর্ক।

বলা বাহুল্য, দক্ষিণ কলকাতায় অভিষেকের মিছিলে বৃহৎ জনসমাগমের উদ্যোগও ছিল। অভিষেকের কালীঘাটের দফতর থেকে দক্ষিণ কলকাতা তো বটেই, এ ছাড়াও উত্তর কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলি জেলা তৃণমূলের সমস্ত নেতাকে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। এছাড়াও স্বামী বিবেকানন্দের জন্মদিন উদযাপন করতে বিজেপি-র কর্মসূচি রয়েছে উত্তর কলকাতা থেকে। অভিষেক বন্দ্যোপাধ্যায় গোলপার্কে গিয়ে স্বামীজীর মূর্তিতে মালা দেন তারপর গোলপার্ক থেকে হাজরা পর্যন্ত মিছিলের নেতৃত্ব দেবেন। রাজ্য সরকার ১০ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত ‘বিবেক চেতনা’ উৎসব পালন করবে বলে আগেই জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here