আজ বাংলায় শুরু হচ্ছে করোনার টিকাকরণ, নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

0

কলকাতা : আজ থেকে শুরু এ রাজ্যে করোনার টিকাকরণ। দেশের অন্যান্য অংশের মতো এ রাজ্যের শহর কলকাতা সহ বিভিন্ন জেলায় নির্দিষ্ট পদ্ধতি মেনে শুরু হবে টিকাকরণ কর্মসূচি। ফ্রন্টলাইন ওয়ার্কারদেরই প্রথম টিকা দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। কলকাতার ১৪টি কেন্দ্রে করোনার টিকাকরণ প্রক্রিয়া শুরু হবে আজ। আজ গোটা রাজ্যে করোনার টিকাকরণ প্রক্রিয়ার উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিন কোটি মানুষকে অগ্রাধিকারের ভিত্তিতে আজ থেকে টিকা দেওয়া শুরু হচ্ছে। তালিকার প্রথম সারিতে থাকছে করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীরা। এরপর আরও ২৭ কোটি ভারতীয় নাগরিককে করোনার টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তবে, ৫০ বছরের বেশি বয়সী ব্যক্তিরা অগ্রাধিকার পাবেন। তারপরে ৫০ বছরের কম অথচ যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁরা করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গে কলকাতা সহ মোট ২০৪টি কেন্দ্রে হতে চলেছে শুরু করোনার টিকাকরণ। সবথেকে বেশি ভ্যাকসিন কলকাতার জন্যই ধার্য হয়েছে। কলকাতার ৯৩ হাজার ৫০০ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া শুরু হবে আজ।

কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, আরজিকর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, এসএসকেএম হাসপাতাল, এনআরএস মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, চিত্তরঞ্জন সেবাসদন, স্কুল অফ ট্রপিকাল মেডিসিন, ডাঃ বিসিরায় পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ পেডিয়াট্রিক সায়েন্স, বেলেঘাটা আইডি ও বিজি হাসপাতাল-সহ মোট ১৪টি জায়গায় করোনার টিকা দেওয়া হচ্ছে।

কলকাতার পর করোনার সবচেয়ে বেশি ভ্যাকসিন উত্তর ২৪ পরগনা জেলার জন্য ধার্য করা হয়েছে। এই জেলায় ৪৭ হাজার স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হচ্ছে। তালিকায় এর পরের স্থানে রয়েছে মুর্শিদাবাদ। এই জেলায় টিকা পাবেন ৩৭ হাজার ৫০০ স্বাস্থ্যকর্মী।

জেলার ২৬টি ব্লকে আজ করোনার টিকাকরণ অভিযান চলছে। একইভাবে হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া-সহ জেলায়-জেলায় আজ শুরু হচ্ছে করোনার টিকাকরণ অভিযান। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, প্রথম পর্যায়ে রাজ্যে ৬ লক্ষ ৪৪ হাজার ৫০০ জনের টিকাকরণ করা হবে।