নেতাজি কার? এই প্রতিযোগিতার মধ্যেই ভিক্টোরিয়ার নাম বদল করতে চলেছেন মোদী

0

কলকাতা: আসন্ন নেতাজির জন্মদিন নিয়ে চলছে একজন রাজনীতি। নেতাজির জন্মদিন উপলক্ষে হাওড়া- কালকা মেলের নাম পরিবর্তন করে ‘নেতাজি এক্সপ্রেস’ দিয়েছে। পিছিয়ে নেই রাজ্যও নেতাজিকে শ্রদ্ধা জানাতে এসবিএসটিসি উদ্যোগ নিয়ে কৃষ্ণনগর বাস টার্মিনাসকে ‘নেতাজি সুভাষ এসবিএসটিসি বাস টার্মিনাস’ দেওয়া হবে বলেই জানিয়েছে। এবার পালটাতে চলেছে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম। সুভাষ চন্দ্রের জন্মদিন উপলক্ষে বাংলায় এসে প্রধানমন্ত্রী এমনটাই ঘোষণা করতে পারেন বলেই খবর।

দেশনায়ককে শ্রদ্ধা জানাতেই নেতাজিকে ১২৫ তম জন্মদিনে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সূত্রের খবর। কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল অন্যতম আকর্ষণীয় পর্যটন স্থল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতাজির জন্মদিনেই কলকাতা এসে এই বড় ঘোষণা করতে পারেন বলেই কেন্দ্রীয় সূত্রে খবর। এর আগেও বিজেপি দাবি করেছিল কলকাতার ঐতিহাসিক ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তন করে যোদ্ধা রানি লক্ষ্মীবাঈ-এর নামে করা হোক। তবে সেই কথা চাপা পড়ে গিয়েছিল যা আবার নতুন করে উত্থাপিত হয়েছে নেতাজির জন্মদিনকে কেন্দ্র করে।

প্রসঙ্গত ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালন নিয়ে রাজ্য-কেন্দ্রের মধ্যে চলছে দড়িটানাটানি। এক এক বছর ধরে নেতাজির জন্মদিন পালনের জন্য কর্মসূচী গ্রহণ করেছে কেন্দ্র। এমনকি নরেন্দ্র মোদির নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। তাতে রয়েছেন নেতাজি কন্যা, বাংলার কয়েকজন বিশেষ ব্যক্তি এমনকি রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র যা মানতে রাজি নয় তৃণমূল সরকার সহ বামেরা। অন্যদিকে মমতার সরকার ২৩ জানুয়ারি এই দিনকে জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করা হোক বলে দাবি করেছে। তবে সেই নিয়ে কোনও মন্ত্যব্য করেনি মোদী সরকার। এক কথায় বলতে গেলে নির্বাচনের আগে বাঙালীর মন পেতে নেতাজির জন্মদিকে ঢাল হিসাবে ব্যবহার করতে চাইছে কেন্দ্র।