২৩ জানুয়ারি রাজ্য-কেন্দ্র জোড়া কর্মসূচি, কড়া নিরাপত্তা জারি শহর কলকাতায় 

0

কলকাতা: ২৩ জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসছেন বাংলায়। অন্যদিকে শ্যামবাজারের পাঁচমাথা মোড় থেকে রেড রোড পর্যন্ত রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রা। এই প্রথম বছর ধুমধাম করে পালিত হচ্ছে নেতাজীর জন্মদিন। যার কারন অবশ্য একাধারে বিধান সভার ভোট। আর সেই কারণেই বাড়ছে ঘাসফুল-পদ্মফুল দ্বন্দ্ব ।

এই পরিস্থিতিতে একই দিনে বিরোধী দলের জোড়া কর্মসূচি যাতে নিয়ন্ত্রণে থাকে সেই জন্য মোতায়েন করা হয়েছে কড়া নিরাপত্তা বাহিনী। পুরুলিয়ার সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ওরা যে ভাবে ইচ্ছা নেতাজির জন্মদিন পালন করুক৷ আমরা ওই দিন বেলা ১২টায় শ্যাম বাজারে নেতাজির মূর্তির পাদদেশ থেকে যাত্রা শুরু করব৷’’

সম্প্রতি কিছুদিন আগে নেতাজীর জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করা হবে বলে ঘোষণা করে কেন্দ্র। যা মানতে নারাজ রাজ্য সরকার। তারা চায় নেতাজীর জন্মদিন ‘দেশনায়ক দিবস’ হিসেবে পালিত হোক। এমনকি নেতাজীর পরিবারও পরাক্রম দিবস নামে খুশি নয়। শনিবার ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে বক্তব্য রাখতে চলেছেন নরেন্দ্র মোদী। এমনকি কলকাতার ঐশ্বর্য ভিক্টোরিয়া মেমোরিয়ালের নামও বদলাবে কেন্দ্র।

কিন্তু কেন এতদিন পর ঠিক ভোটের আগেই বঙ্গ নিয়ে চিন্তিত কেন্দ্র সরকার? এত বছর পর কেনই বা নেতাজীর জন্মদিন নিয়ে ব্যস্ত কেন্দ্র? ঘন ঘন বঙ্গ সফরেই বা আসছেন কেন কেন্দ্রের মন্ত্রীরা? সব কারণের উর্দ্ধে আসল কারণ কি তবে এবছরের বিধানসভা ভোট?