চিন্তার ভাঁজ গৃহস্থের কপালে, ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

0

কলকাতা: করোনার পরে দেশের অর্থনৈতিক পরিস্থিতি বেসামাল হয়ে রয়েছে। এরই মধ্যে বেশ হয়েছে কেন্দ্রীয় বাজেট। তাতে ঠিক হয়েছিল ভর্তুকিহীন করা হবে কেরোসিন। এরপর মধ্যবিত্তের কপালে ভাঁজ ফেলে আবারও বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম। একেবারে ২৫ টাকা দাম বাড়ায় মাথায় হাত পড়েছে গৃহস্থের। বৃহস্পতিবার থেকে কলকাতায় রান্নার গ্যাসের দাম ৭৪৫ টাকা ৫০ পয়সা হয়ে যাবে।

ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন প্রতি মাসের শুরুতেই রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করে। এমনিতেই করোনার জেরে দেশের মানুষের প্রাণ ওষ্ঠাগত তার উপর দেশের অর্থনৈতিক পরিস্থিতি বেসামাল হয়ে রয়েছে। দুটো টাকা উপার্জন করতে সাধারণ মানুষের কালঘাম ছুটে যাচ্ছে। রান্নার গ্যাসের দাম বাড়লেও মে মাস থেকেই গ্রাহকরা ১৪.২ কিলো এলপিজি সিলিন্ডার কিনলে অ্যাকাউন্টে ভর্তুকি পাচ্ছেন না।

সরকার বলছে, আন্তর্জাতিক বাজারে দামের হেরফেরের জন্য ভর্তুকির পরিমাণ ক্রমশ কমছে। মোদী সরকার ক্ষমতায় আসার পর পেট্রোল-ডিজেলের দামের ক্ষেত্রে বিনিয়ন্ত্রণের পথে হেঁটেছে। এখন আবার মোদী সরকার গ্যাসের দাম বিনিয়ন্ত্রণের পথে হাঁটতে চাইছে। এমনিতেই বাজারে আগুন তার উপর আবারও রান্নার গ্যসের দাম বৃদ্ধি নতুন করে হেঁশেলের খরচ বাড়াচ্ছে।