সুগত বসুর অনুরোধে সরানো হল ভিক্টোরিয়ায় সংগৃহীত থাকা নেতাজির ‘জাল’ চিঠি

0

কলকাতা: ১৯২১ সালের ২২ এপ্রিল ভারতের সিভিল সার্ভিস থেকে যখন নেতাজি সুভাষচন্দ্র বসু ইস্তফা দেন তখন একটি চিঠি লিখেছিলেন যা লন্ডনের ভারতীয় অফিসে সংগৃহীত রয়েছে। কিন্তু কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে যেটি সংগৃহীত রয়েছে সেটি ভুল বলে দাবি করেন ইতিহাসবিদ সুগত বসু। ক্ষিপ্ত সুগত বসু ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর জয়ন্ত সেনগুপ্তকে একটি চিঠিতে অনুরোধ করেছিলেন, যেন এখনই ঐ জাল চিঠিটি সরিয়ে নেওয়া হয়। অবশেষে সেই ‘জাল’ চিঠি সরিয়ে নিল ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ।

সুগত বসু বলেছিলেন ভিক্টোরিয়ায় প্রদর্শিত চিঠিটিতে যে হাতের লেখা রয়েছে তা নেতাজির নয়। এমনকি চিঠিতে উল্লেখ‍্য ‘Servant’ বানানটিও ভুল রয়েছে বলে জানিয়েছিলেন তিনি। নেতাজি রিসার্চ ব্যুরোর চেয়ারম্যান সুগত বসু জানান, “নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীতে প্রধানমন্ত্রী এসে দেশের অন্যতম সেরা নায়ককে সম্মান দিলেন যে অনুষ্ঠানে, সংগ্রহশালা উদ্বোধন করলেন, তার গবেষণা কি আরও একটু যত্ন নিয়ে করা যেত না?”

তিনি আরও বলেন, “নেতাজিকে সম্মান জানাতে গিয়ে এত বড় ভুল হওয়া একেবারেই মেনে নিতে পারছি না।” সুগত বসু বলেন, তাঁর মা অর্থাৎ নেতাজির ভ্রাতুষ্পুত্র কৃষ্ণা বসুর ‘ইতিহাসের সন্ধানে’ বইটিতে আসল চিঠিটি ছাপানো আছে। যা লন্ডন থেকে সংগ্রহ করেছিলেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here