ছাড়পত্র মিলল নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর চালুর, জানুন কবে থেকে চলবে নতুন লাইনে মেট্রো

0

কলকাতা: আসন্ন বিধানসভা নির্বাচনের আগে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে রয়েছে। শাসক-বিরোধী উভয় পক্ষই পুরোদমে নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছে। তবে এই সমস্ত কিছুর মধ্যেই নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে এমনটাই শোনা যাচ্ছিল। এবার দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রো শুরুর ছাড়পত্র দিল কমিশনার অফ রেলওয়ে সেফটি বা সিআরএস।

মেট্রোর জিএম মনোজ যোশী গত সপ্তাহে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর ইলেকট্রনিক ইন্টারলকিংয়ের কাজ সঠিক ভাবে হয়েছে কিনা তা পরিদর্শন করেছেন। সেই সঙ্গে সিআরএস শৈলেশকুমার পাঠকও গত সাপ্তহে ,এই লাইন পরিদর্শন করে গিয়েছেন। সেই সঙ্গে পরীক্ষা করেছেন, তৃতীয় লাইনের বিদ্যুৎ ,সিগন্যালিং, ট্রেন টাইমিং ইন্ডিকেশন বোর্ড, প্ল্যাটফর্ম, প্রবেশ এবং প্রস্থানপথ। জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে ১৮ ফেব্রুয়ারি উদ্বোধন হতে পারে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর লাইনে মেট্রো পরিষেবা। টাই শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে।

বলা বাহ্যল্য যে, নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর নতুন লাইনে ২৩ ডিসেম্বর প্রথম ট্রায়াল রান হয়। তার পথেকে লাইন পরীক্ষা করার জন্য বেশ কয়েকবার চালানো হয়েছে মেট্রো। সমস্ত দিক খতিয়ে দেখার পরেই ছাড়পত্র দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর রেক মহড়া দিতে শুরু করার পর গত ২৩ ডিসেম্বর মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশী বলেছিলেন, ‘যত দ্রুত সম্ভব এই অংশে যাত্রী পরিবহণ শুরু করে দিতে চাই আমরা।’ বলা ভালো যে নির্বাচন কমিশন ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দিলেই বন্ধ হয়ে যাবে সরকারি শিলান্যাস, উদ্বোধন সহ নানান কর্মসূচী। তাই বঙ্গে আসন্ন ভোট যুদ্ধের দিনক্ষণ ঘোষণার আগেই নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর নতুন পথচলা শুরু করে দিতে চাইছে। এই পথে মেট্রো চালু হলে সাধারণ মানুষের আরও সুবিধা হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here