নো মাস্ক, নো মেট্রো: করোনা সংক্রমণ রুখতে মাস্ক বাধ্যতামূলক মেট্রো কর্তৃপক্ষের

0

কলকাতা: গোটা দেশে হু হু করে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। রাজ্যেও বাড়তে কোভিড আক্রান্তের সংখ্যা। অধিকাংশ মানুষের মুখে এখন মাস্ক দেখাই যায় না। কারও কারও যদি থাকেও সেটাও থুতনিতে। আর তাই করোনার প্রকোপ রুখতে এবার পাতালপথে মাস্ক পরা বাধ্যতামূলক করল মেট্রো কর্তৃপক্ষ। করোনা সংক্রমণ রুখতে বুধবার রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরই এই সিদ্ধান্ত মেট্রো কতৃপক্ষের।

মেট্রোর আধিকারিকরা জানিয়েছেন, মাস্কহীন যাত্রী দেখলেই তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। মাস্ক না পরে কোনও যাত্রী যাতে মেট্রোয় প্রবেশ করতে না পারেন, সে বিষয়ে রেলপুলিশকে নজরদারি করতে বলা হয়েছে। গোটা বিষয়টি বুধবার থেকে মেট্রোর প্রতি স্টেশনে ঘোষণা করা হচ্ছে। তাদের দাবি, বাস-ক্যাব তো ছিলই, মেট্রোতেও অধিকাংশ যাত্রী এখন আর মাস্ক ব্যবহার করছেন না। মাস্ক ছাড়াই প্রবেশ করছেন পাতালপথে। আর সেখানেই চিন্তা। কারণ মেট্রোর এসি রেক থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা প্রবল।

মেট্রো সূত্রে খবর, লকডাউনের পর যখন প্রথম মেট্রো চালু হয়, সেই সময় মাস্কের বিষয়ে কড়াকড়ি ছিল পাতালে। কিন্তু এখন তা অনেকটা শিথিল হয়েছে। যাত্রীরা মাস্ক না পড়েই উঠে পড়ছেন মেট্রোয়। কেউ আবার স্টেশনে ঢোকার সময় পড়লেও পরে আবার খুলে ফেলছেন মেট্রোতে উঠে। তাই বিষয়টি নিয়ে নজরদারি শুরু করছে মেট্রো কর্তৃপক্ষ। আপাতত মেট্রোর পাবলিক অ্যাড্রেস সিস্টেমে নিয়মিত ঘোষণা হবে মাস্ক পড়ার বিষয়টি। মেট্রোর তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আর কোনও ছাড় নয়। এবার মাস্ক ছাড়া যাত্রী দেখলেই তাঁকে শাস্তি দেওয়া হবে। করোনা যাতে না ছড়ায়, সেকারণেই এখনও পাতালপথে টোকেন চালু করেনি কর্তৃপক্ষ। শুধুমাত্র স্মার্টকার্ডেই যাতায়াত করছেন যাত্রীরা। কিন্তু নতুন করে ভাবাচ্ছে, দেশের করোনা গ্রাফ।