নির্বাচনের আগে স্বাস্থ্যসাথী প্রকল্পে আবারও বিভ্রাট: চরম অস্বস্তির মুখে পড়তে হলো রোগীদের

0

কলকাতা: ভোটের কয়েক মাস আগেই রাজ্য সরকারের তরফ থেকে স্বাস্থ্য সাথী প্রকল্প চালু হয়েছিল|কার্ডের সুবিধা অনেকেই পেয়েছেন আবার অনেককেই হয়রানির শিকার হতে হয়েছে। হাসপাতাল থেকে রোগীকে ফিরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

জেলা থেকে শহর সকলেই এই স্বাস্থ্য সাথী প্রকল্পের আয়তাভুক্ত। রোগীদের পরিষেবা দিতে স্বাস্থ্য সাথীর অনলাইন পরিষেবা ব্যবহার করা হয় আর এই অনলাইন পোর্টাল ঘিরেই বিপত্তি। স্বাস্থ্য দফতর সূত্রের খবর অনুযায়ী, ‘হাসপাতালে ভর্তি হওয়ার সময় রোগীর যাবতীয় নথি ওই স্বাস্থ্য সাথী পোর্টালে অন্তর্ভুক্ত করা হয়, আবার রোগীকে হাসপাতাল থেকে ছাড়ার সময়ও একই ভাবে তথ্য নথিভুক্ত করা হয়।’ জানা গিয়েছে, এদিন সকাল থেকেই পোর্টালের পরিষেবা ডাউন হয়ে যাওয়ায় বাতিল করে দেওয়া হলো হাঁটুর প্রতিস্থাপন সহ বেশ কয়েকটি অস্ত্রোপচার।  এই পোর্টাল বিভ্রাটের কারণেই ঢাকুরিয়ার একটি বেসরকারি হাসপাতাল থেকে ১৬ জন রোগী ছাড়া পায়নি।

স্বাস্থ্য দফতর মারফৎ জানানো হয়েছে, খুব শীঘ্রই সমস্যার সমাধান ঘটবে। ফের পরিষেবা সচল করতে মরিয়া সরকারি আইটি বিশেষজ্ঞরা। যে সব রোগীদের অবস্থা আশঙ্কাজনক তাদেরকে এভাবে ফিরিয়ে দেওয়া হলে বাঁচানো কি সম্ভব হবে?রোগীর সেবাতে গাফিলতি কেন? কেনই বা সরকারি পরিষেবা থেকে বঞ্চিত হবেন তাঁরা? এরকম বেশ কয়েকটি প্রশ্ন থেকেই যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here