করোনা টিকার দামের ফারাক নিয়ে সরব মমতা, প্রধানমন্ত্রীকে কড়া চিঠি দেবেন

0

কলকাতা: আগামী ১ মে থেকে ১৮ এর উর্ধ্বে সকলের জন্য করা হবে করোনার টিকা দান।আর তার আগেই দামের ফারাক নিয়ে মোদি সরকারকে কটাক্ষ মমতার। টুইটারের মাধ্যমে মুখ্যমন্ত্রী এদিন বিজেপির ‘এক দেশ এক নীতি’র ভাবনাকে কেন্দ্র করে বলেন জীবন বাঁচাতে ভ্যাকসিনের এক দাম রাখতে পারছে না বিজেপি। ভ্যাকসিনের দামের ফারাক নিয়ে গতকালই সরব হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি গতকালই ঘোষণা করেন করোনা টিকার জন্য ১০০ কোটির তহবিলের কথা।

তিনি জানান ‘কেন্দ্রকে ভ্যাকসিন দিয়েছে ১৫০ টাকায়। রাজ্যকে ৪০০ টাকায় দেবে সেরামিক। এটা কেন হবে? কেন এই বৈষম্য? এখন ব্যবসা করার সময় নয়, লোককে বাঁচাতে হবে। এ নিয়ে আমি প্রধানমন্ত্রীকে কড়া চিঠি দেব। কেন্দ্রকে সিদ্ধান্ত নিতে হবে। সব জনগণের উপর ছেড়ে দেওয়া যায় না।’ আজ মমতা বন্দোপাধ্যায় টুইট করে বলেছেন, ‘এক দেশ, এক দল, এক নেতা বলে সর্বক্ষণ চিৎকার করে বিজেপি। কিন্তু জীবন বাঁচাতে ভ্যাকসিনের এক দাম রাখতে পারছে না তারা। বয়স, জাতপাত, এলাকা ব্যতিরেকে সকল ভারতীয়দের টিকা দেওয়ার দরকার। কেন্দ্র বা রাজ্য যে-ই টাকা দিক, ভ্যাকসিনের একটাই দাম ঠিক করতে হবে ভারত সরকারকে।’

আগামী ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকলের জন্যে কোভিড টিকাকরণে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কোভিশিল্ডের প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, কেন্দ্রকে তারা আগের মূল্য ১৫০ টাকাতেই প্রতি ডোজ ভ্যাকসিন দেবে। ৪০০ টাকা স্থীর রাজ্যগুলির ক্ষেত্রে এবং বেসরকারি হাসপাতালগুলিকে কিনতে হবে ৬০০ টাকায়।বর্তমানে সরকারের নতুন নিয়ম অনুযায়ী, কেন্দ্রকে অর্ধেক টিকা দিয়ে বাকি টিকা ভাগ করে দিতে হবে রাজ্য ও বেসরকারি হাসপাতালগুলির মধ্যে।তবে বাংলার মুখ্যমন্ত্রী কেন্দ্র ও রাজ্যের মধ্যে এই দামের ফারাক নিয়েই প্রশ্ন তুলেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here