বসবাসের ক্ষেত্রে ভারত কতটা উপযুক্ত , জানালো রিপোর্ট

0
india 2020

নয়াদিল্লি: একটি আন্তর্জাতিক সমীক্ষা জানিয়েছে ভারত দেশ হিসেবে কতটা নিরাপদ, বাসযোগ্য। শিশুদের বেড়ে ওঠার ক্ষেত্রে ভারত অন্য দেশের থেকে কতটা এগিয়ে এবং নারীর অবস্থান ও সুরক্ষার ক্ষেত্রে অন্য দেশের তুলনায় ভারতের অবস্থান কি। ওই সমীক্ষা বলছে ২০২০ সালে বসবাসের জন্য সেরা ২৫ টি দেশের মধ্যে রয়েছে ভারত। এশিয়ার দেশ গুলির মধ্যে চীন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং সংযুক্ত আরব আমিরশাহী এই তালিকায় ভারতের উপরে রয়েছে।

আমেরিকার হোয়ার্টন স্কুল এর সহযোগিতায় ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্টের যৌথ উদ্যোগে প্রতি বছরই এই রিপোর্ট প্রকাশ করা হয়। ২০১৯ সালে এই রিপোর্টে ভারতের অবস্থান ছিল ২৭, এবারে তা দু’ধাপ এগিয়ে ২৫ হয়েছে।

অন্যদিকে, শিশুদের বড় করে তোলার ক্ষেত্রে সেরা দেশগুলির তালিকায় ভারত ৫৯ তম স্থানে রয়েছে। সিঙ্গাপুরের মতো অনুশাসন সম্পন্ন দেশ ২২ তম স্থান পেয়েছে শিশুর লালনপালন এর তালিকায়। এমনকি কেনিয়া ও মিশরের মতো দেশও ভারতের উপরে রয়েছে।

মহিলাদের অবস্থান এবং নিরাপত্তা প্রসঙ্গে সেরা দেশগুলির তালিকায়, ভারত ৫৮ তম স্থানে রয়েছে। এক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহী, কাতার এবং সৌদি আরব ভারতের উপরে রয়েছে। প্রতিবেশী চীন এবং শ্রীলঙ্কাও মহিলাদের জন্য ভারতের থেকে বেশি সুরক্ষিত বলে জানিয়েছে এই রিপোর্ট।