রাজধানীতে তৈরি হচ্ছে দেশের প্রথম স্পোর্টস ইউনিভার্সিটি

0

নয়াদিল্লি: খেলাধুলোর প্রতি অনেকেরই ঝোঁক থাকে। কিন্তু বয়সের সাথে সাথে নানারকম চাপে নিজের সেই শখ জলাঞ্জলি দিতে বাধ্য হন অনেকেই। খেলাধুলো আর পড়াশোনার মধ্যে বেছে নিতে হয় যে কোনও একটিকে। তবে এবার থেকে আর যে কোনও একটিকে বেছে নেওয়ার দিন থাকছে না। কারণ খুব শীঘ্রই রাজধানীর বুকে খুলতে চলেছে দেশের সর্বপ্রথম স্পোর্টস ইউনিভার্সিটি।

বৃহস্পতিবার এই কথা জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এমনকি মন্ত্রিসভায় দিল্লি স্পোর্টস ইউনিভার্সিটি বিল পাশ হয়ে গিয়েছে বলেও জানান আম আদমি দলের নেতা।

এদিন তিনি জানান, এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন খেলার ওপর আন্ডারগ্র্যাজুয়েট, পোস্টগ্র্যাজুয়েট এবং ডকটরেট ডিগ্রি করা যাবে। এর পাশাপাশি সিবিএসই অনুমোদিত একটি পূর্ণ সময়ের স্পোর্টস স্কুলও খোলা হবে। পশ্চিম দিল্লির মুন্দকায় এই স্পোর্টস ইউনিভার্সিটির জন্য ৯০ একর জমি চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।


তিনি বলেন, খেলাধুলা করতে গিয়ে একজন খেলোয়াড় অনেক সময় পর্যাপ্ত শিক্ষা অর্জন করতে পারেন না, সেই কারণে খুব স্বাভাবিকভাবেই তিনি তাঁর ভবিষ্যত্‍ নিয়ে চিন্তায় থাকেন। সেই চিন্তা দূর করতেই এই নয়া উদ্যোগ। তাঁর বিশ্বাস, এর ফলে দেশের যুব সমাজ আরও বেশি করে খেলাধুলোর প্রতি আগ্রহী হবে এবং এই পথে এগিয়ে আসবে।