দেশদ্রোহী: প্রধানমন্ত্রীকে এবার চিঠি লিখলেন ১৮০ বিশিষ্ট ব্যক্তি

0

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি লেখার জন্য ৪৯ জন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে মামলা করা হয়েছে৷ অপর্ণা সেন, সৌমিত্র চট্টোপাধ্যায়সহ হাফ সেঞ্চুরি ‘দেশদ্রোহী’দের পাশে এসে দাঁড়ালেন আরও ১৮০জন বিশিষ্ট ব্যক্তি৷ এই তালিকায় রয়েছেন বলিউড অভিনেতা নাসিরউদ্দিন শাহ এবং ইতিহাসবিদ রোমিলা থাপার মতো আরও অনেকেই৷ তিন মাস আগে অপর্ণা সেনরা প্রধানমন্ত্রী মোদীর কাছে একটি চিঠি লিখেছিলেন। সোমবার প্রধানমন্ত্রীকে পাঠানো ১৮০ জন সেলেবের চিঠিতে প্রশ্ন তোলা হয়েছে, প্রধানমন্ত্রীকে চিঠি লেখা কী করে দেশদ্রোহিতা হতে পারে?

নাসিরুদ্দিন শাহদে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘আমাদের 49 জন সহকর্মীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে৷ কারণ তারা আমাদের দেশের গণপিটুনির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সমাজের সম্মানিত সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছে’। তাতে প্রশ্ন তোলা হয়েছে, নাগরিকদের কণ্ঠস্বর রোধ করতে আদালতের অপব্যহার করাটা কি ‘হয়রানি’ নয়?

গত জুলাই মাসে ৪৯জন সেলিব্রিটি প্রধানমন্ত্রী মোদীকে একটি চিঠি লিখেছিলেন৷ তারা দেশজুড়ে বেড়ে চলা ‘মব লিচিংয়ে’র ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। এর পরে এই সেলিব্রিটিদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে একটি মামলা দায়ের করা হয়। তার প্রতিবাদ জানাতেই বিশিষ্ঠ লেখক অশোক বাজপেয়ী এবং জেরি পিন্টো, শিক্ষাবিদ ইশা ভাস্কর, কবি জিত থাইল, লেখক শামসুল ইসলাম, সংগীতশিল্পী টি এম কৃষ্ণ এবং ফিল্মের নির্মাতা-কর্মী সাবা দেওয়ান সহ প্রায় ১৮০ জন সেলিব্রিটি নতুন করে প্রধানমন্ত্রী চিঠি লিখলেন৷

ভারতীয় দণ্ডবিধির বেশ কয়েকটি ধারার অধীনে ৩ অক্টোবর একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছিল, যাতে শান্তি বিঘ্নিত করার অভিপ্রায় নিয়ে রাষ্ট্রদ্রোহিতা, জনগণের উপদ্রব, ধর্মীয় অনুভূতির অভিযোগ পাওয়া গিয়েছে। চলচ্চিত্র নির্মাতা মণি রত্নম, অনুরাগ কাশ্যপ, শ্যাম বেনিগাল, অভিনেতা সৌমিত্র চ্যাটার্জী এবং গায়ক শুভা মুঘল সহ ৪৯ জন খ্যাতনামা প্রধানমন্ত্রীর দুর্দান্ত পারফরম্যান্সকে ক্ষুন্ন করে এবং বিচ্ছিন্নতাবাদী প্রবণতা সমর্থন করে বলে অভিযোগ করা হয়েছিল।