দুই শহিদের প্রতিশোধ দুই ঘণ্টার মধ্যেই নিল ভারতীয় সেনা

নিজস্ব প্রতিনিধি, শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের ট্যাঙ্গধর সেক্টরে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে দুই শহিদ সৈনিকের প্রতিশোধ নিল ভারত৷ জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখায় ভারতের আক্রমণে ১১ পাকিস্তানি সেনা নিহত হয়েছে৷ এই অভিযানে ভারতীয় সেনা জওয়ানরা পাক-অধিকৃত কাশ্মীরে ঢুকে লস্কর-ই-তৈইবার সাতটি জঙ্গিঘাঁটি ধ্বংস করেছে৷

ভারতীয় সেনা সুত্রে জানা গিয়েছে, ট্যাঙ্গধর সেক্টরে পাকিস্তান সেনাবাহিনী ধারাবাহিকভাবে যুদ্ধবিরতি লঙ্ঘন করে গুলি চালাতে শুরু করে৷ পাকিস্তানি সেনার উসকানিতে ভারতও ‘মু তোর জবাব’ দিতে থাকে৷ প্রকৃতপক্ষে ভারতে জঙ্গি অনুপ্রবেশ করাতেই পাক সেনা কভার ফায়ারিং দিচ্ছিল৷ কিন্তু ভারতীয় সেনা জওয়ানরা বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে পাক সেনারা যে ভাষা বোঝে, সেই ভাষাতেই জবাব দিতে থাকে৷ এই গোলাগুলিপ লড়াইয়ে কার্যত যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় সীমান্তে৷ শনিবার রাত থেকে পাক সেনার উসকানিমূলক গুলি বর্ষণে ধৈর্যের সঙ্গে লড়াই করেছে ভারতীয় সেনা৷

কিন্তু সেই ধৈর্যের সীমা এক সময় ভেঙে যায়৷ পাক সেনার গুলিতে দুই ভারতীয় সেনা জওয়ান শহিদ হতেই আর মুখ বুজে থাকেনি ভারতীয় সেনা৷ ট্যাঙ্গধর সেক্টরে পাকিস্তানি গুলিবর্ষণের কবলে দুই ভারতীয় সেনা শহীদ হন। একজন নাগরিকও প্রাণ হারান। মৃতের নাম মহম্মদ সাদিক (৫৫)। আহতরা হলেন মহম্মদ মকবুল, মহম্মদ শফী এবং মহম্মদ ইউসুফ হামিদ।

ভারত তাত্ক্ষণিকভাবে পাকিস্তানি সেনাবাহিনীর এই জঘন্য আচরণের প্রতিক্রিয়া জানায়। যেখান থেকে গুলি চালানো হচ্ছিল সেখানে ভারতীয় সেনারা সেই পাকিস্তানী পোস্টগুলিকে চিহ্নিত করেছিল৷ এগুলি ছাড়াও ভারত অনুপ্রবেশের জন্য জঙ্গ শিবিরগুলিও খুঁজে পেয়েছিল। অল্প সময়ের মধ্যেই ভারত পাকিস্তানি এই ঘাঁটিতে গুলি বৃষ্টি করেছিল। ভারতের এই পদক্ষেপে ১১ পাকিস্তানি সেনা নিহত হয়েছে। জঙ্গ শিবিরে ভারতের পদক্ষেপে ভারত পাকিস্তান অধিকৃত কাশ্মীরের লিপা উপত্যকায় সাতটি জঙ্গিশিবির ভেঙে গুড়িয়ে দিয়েছে।

ভারত আর্টিলারি বন্দুক ব্যবহার করেছিল
পাক-অধিকৃত কাশ্মীরের এই জঙ্গি শিবিরগুলি সম্পর্কে ভারতীয় সেনার গোয়েন্দাদের কাছে আগেই তথ্য ছিল। আর্টিলারি ট্যাঙ্ক ব্যবহার করে জঙ্গিদের ঘাঁটি লক্ষ্য করে গুলি চালিয়ে ভারত তা ধ্বংস করে দেয়। সূত্রটি জানিয়েছে, এই জঙ্গি শিবিরে ৪০-৫০ জন সন্ত্রাসী উপস্থিত ছিল৷ যারা ভারতের সীমান্তে প্রবেশের জন্য অপেক্ষা করছিল৷ পাক সেনাবাহিনী এই জঙ্গিদের রক্ষা করার জন্য নিযুক্ত ছিল এবং তাদের রসদ সরবরাহ করেছিল।

পাকিস্তানও ভারতের পদক্ষেপ স্বীকার করেছে
বারবার ভারতের পদক্ষেপ অস্বীকারকারী পাকিস্তান এবার কিন্তু ভারতের পদক্ষেপ গ্রহণ করেছে। যদিও ভারতের সামরিক অভিযান মেনে নেওয়া হলেও পাকিস্তান মিথ্যা বলা থেকে বিরত থাকে না। পাকিস্তান আইএসএর মিডিয়া উইংয়ের ডিজি আইএসপিআর টুইট করেছেন, ভারতের এই পদক্ষেপে এক জওয়ান নিহত হয়েছে এবং তিন সাধারণ জনতার মৃত্যু হয়েছে৷ পাকিস্তানও এই মিথ্যা দাবি করেছে যে, পাকিস্তানের এই পদক্ষেপে ভারতের ৯ জন সেনা শহিদ হয়েছেন। তবে ভারত পাকিস্তানের দাবি একেবারে প্রত্যাখ্যান করেছে।