জম্মু-কাশ্মীরের পর তুষারে ঢাকল উত্তরাখণ্ড

0

চামোলি: তুষারে ঢাকল উত্তরাখণ্ড। ভারতের অন্যতম সুন্দর রাজ্য উত্তরাখণ্ডের বদ্রিনাথ শ্রাইন মন্দির যেন মুড়ে গেল শ্বেতবর্ণ তুষারের চাদরে। মূলত, বুধবার মরশুমের প্রথম তুষারপাত হয় উত্তরাখণ্ডের চামোলি জেলায়। সূত্রের খবর, এদিন মন্দিরের সামনে প্রায় ২ ফুট পুরু বরফের স্তর জমে যায়।

মরশুমের প্রথম তুষারপাতে যেন আরও অপরূপ সুন্দর হয়ে উঠেছে পাহারি রাজ্য উত্তরাখণ্ড। আবহাওয়া দফতরের পক্ষ থেকে অবশ্য আগেই দেওয়া হয়েছিল সতর্কবার্তা। সেই অনুযায়ী বুধবার বৃষ্টিপাত সহ তুষারপাত হয় হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর এবং উত্তরাখণ্ডে। তবে তুষারপাতের কারণে স্বল্প ভোগান্তি হলেও পর্যটন নিয়ে আশাবাদী পাহাড়ের মানুষ। ইতিমধ্যেই উত্তরাখণ্ডের তুষারে খেলায় মেতেছেন স্থানীয় শিশু থেকে বড় সকলেই।

প্রসঙ্গত, প্রায় ১৫ বছর পর নভেম্বর মাসেই তুষারপাত হল উত্তরাখণ্ডের চামোলি জেলায়। ধীরে ধীরে সেখানে  পর্যটকদের সমাগম হচ্ছে। অন্যদিকে বুধবার পাহাড়ের চারধামেই হয়েছে তুষারপাত। কেদারনাথে গত ২৪ ঘণ্টা ধরে লাগাতার তুষারপাত হয়েছে। ইতিমধ্যেই সেখানকার তাপমাত্রা নেমেছে মাইনাস ৯ ডিগ্রিতে।

একদিকে পশ্চিমবঙ্গের পারদ যখন ঊর্ধ্বমুখী, তখনই শীতে কাঁপছে ভারতের পার্বত্য শহরগুলি। চলতি মাসের শুরুতেই তুষারপাত শুরু হয় উপত্যকা জম্মু-কাশ্মীরে। সেখানকার একাধিক রাস্তায় বরফের পুরু স্তর জমে যাওয়ায় একাধিক অঞ্চলে জারি করা হয় সতর্কবার্তা।