এবার মেট্রোয় মিলবে হাইস্পিড ওয়াই-ফাই

0

নয়াদিল্লি: ট্রেনের মধ্যেই মিলবে হাই-স্পিড ওয়াইফাই। বৃহস্পতিবার দেশের সর্বপ্রথম ওয়াই-ফাই যুক্ত মেট্রো ট্রেন চালু করল দিল্লি মেট্রোরেল কর্পোরেশন। আর সেইসঙ্গেই মেট্রোয় ইন্টারনেট চালু করার দিক থেকে বিশ্বের চতুর্থস্থান অধিকার করল ভারত। এদিন এয়ারপোর্ট এক্সপ্রেস লাইনের মেট্রোয় এই সুবিধা চালু করা হয়। এখন থেকে ট্রেনে বসেই হাই-স্পিড ইন্টারনেটের সুবিধা পাবেন যাত্রীরা।

‘মেট্রোওয়াইফাই_ফ্রি’ ইউজারনেমের মাধ্যমেই মেট্রোর ভিতর 2mbps স্পিডযুক্ত ওয়াইফাইয়ে লগ ইন করতে পারবেন যাত্রীরা। দিল্লি মেট্রোরেল কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর ডঃ মঙ্গু সিং বলেন, “বর্তমানে ইন্টারনেট থাকা খুবই গুরুত্বপূর্ণ। এতদিন পর্যন্ত মেট্রো স্টেশনগুলিতে ওয়াই-ফাইয়ের ব্যবস্থা ছিল। কিন্তু যাত্রীদের সুবিধার্থে ট্রেনেও এই ব্যবস্থা চালু করা প্রয়োজনীয় হয়ে পড়ে। তবে চলন্ত ট্রেনে ওয়াই-ফাই সংযুক্ত করা যথেষ্ট কষ্টসাধ্য বিষয়”।

তিনি আরও জানান, ইতিমধ্যেই ৬ টি লাইনে ওয়াই-ফাই সংযুক্তির কাজ শেষ হয়ে গিয়েছে। কেবলমাত্র ম্যাজেন্টা এবং পিঙ্ক লাইনে মেট্রোচলাচল বেশি হওয়ায় এই কাজ করতে বেশি সময় লাগছে। তবে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই এই কাজ শেষ হবে বলে জানিয়েছেন ম্যানেজিং ডিরেক্টর। দুর্ঘটনা এড়াতে শুধুমাত্র রাতে তিনঘণ্টা লাইনে কাজ করছেন কর্মীরা।

প্রায় ২৪ কিমি দীর্ঘ ফাইবার এবং তারের মাধ্যমে দিল্লির ৪৪ টি স্টেশন থেকে মেট্রোর ভিতরে ওয়াই-ফাই সংযুক্ত করা হয়েছে। মেট্রোর এক যাত্রী রাহুল অঙ্গদ বলেন, “ডিএমআরসির পক্ষ থেকে এটি একটি উপহার। এখন অনায়াসেই মেট্রোয় বসেই বিমানের সময়সূচী দেখা যাবে”। ট্রেনের ভিতর ওয়াই-ফাই চালু করায় ডিএমআরসিকে ধন্যবাদ জানিয়েছেন দীপক কুমার নামক আরও এক যাত্রী। মেসার্স ম্যাক্সিমা ডিজিটাল প্রাইভেট লিমিটেড এবং মেসার্স টেকনো স্যাট কম(ইন্ডিয়া) এই প্রকল্পের দায়িত্ব নিয়েছে।