শীতকালীন সেমিস্টারের জন্য শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফেরার আবেদন জানালেন জেএনইউ সহ-উপাচার্য

0

নয়াদিল্লি: জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য মামিদালা জগদেশ কুমার ক্যাম্পাসের সহিংসতার ঘটনার পরে বাড়ি ফিরে আসা সকল শিক্ষার্থীকে হোস্টেলে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। হোস্টেলে স্বাভাবিকতা পুনরুদ্ধার করতে চাইছেন তিনি। “আমরা ক্যাম্পাসের সুরক্ষা জোরদার করেছি এবং আমি ঘরে বসে সমস্ত শিক্ষার্থীদের ফিরে আসার আবেদন করছি। অ্যাকাডেমিক কার্যক্রম আবার শুরু হয়েছে এবং জেএনইউ আবার রাস্তায় ফিরছ”, এমনটাই বলেছেন জগদেশ কুমার।

তিনি আরও বলেন, “আমি সকল শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরে আসার এবং শীতকালীন সেমিস্টারের জন্য তাদের রেজিস্ট্রেশন করানোর অনুরোধ করছি। যেহেতু ১৩ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে। আমাদের অভ্যন্তরীণ নিরাপত্তা প্রাক্তন কর্মীদের দ্বারা পরিচালিত হবে এবং আইন-শৃঙ্খলার পরিস্থিতি দেখা দিলে আমি পুলিশকে দ্বারপ্রান্তে উপস্থিত হতে এবং ভিতরে আসতে অনুরোধ করেছি।”

জেএনইউ সহ-উপাচার্য শুক্রবার সকালে সাক্ষাত করেন মানব উন্নয়ন মন্ত্রক সম্পাদকের সঙ্গে। অমিত খারে বলেছেন মন্ত্রকের অফিসিয়াল বিভাগ সহ-উপাচার্য জগদীশ কুমারের সঙ্গে দেখা করবেন। সেই সঙ্গে শিক্ষার্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন এই ধরণের সমস্যা দূর করতে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও অধ্যাপকদের একটি অংশ তাঁর অপসারণের দাবি জানিয়েছেন। যদিও সেই দাবি মানতে নারাজ মন্ত্রক।

রবিবার সন্ধ্যায় একদল দুষ্কৃতী জেএনইউ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে হামলা চালায়। যার জেরে আহত হয় ছাত্র সংসদের সভানেত্রী ঐশি ঘোষ সহ মোট ৩০ জন। সেই ঘটনাকে কেন্দ্র করে প্রতিবাদের রোল উঠেছে গোটা দেশ জুড়ে। বিশ্ববিদ্যালয়ের গার্লস হস্টেলে ঢুকে বহিরাগতরা লোহার রড, ব্যাট, উইকেট, লাঠি নিয়ে তাণ্ডব চালায় বলে অভিযোগ করা হয়েছে। বাধা দিতে গেলে মাথা ফাটিয়ে দেওয়া হয় সংসদের সভানেত্রী ঐশি ঘোষের। এই হামলাতে আহত হন অধ্যাপিকা সুচরিতা সেন।